West Bengal

3 weeks ago

State Budget 2024 West Bengal: প্রহর গুনছে রাজ্যবাসী! আজ কখন শুরু রাজ্য বাজেট

Chandrima Bhattacharya (File Picture)
Chandrima Bhattacharya (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার বেলা তিনটে থেকে রাজ্য বাজেট পেশ করবেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। গত সপ্তাহ থেকেই শুরু হয়েছে বিধানসভার বাজেট অধিবেশন। সেইমতো আজকে রাজ্য বাজেট পেশ করা হবে। লোকসভা নির্বাচনের আগে সামাজিক সুরক্ষা প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি এবং রাজ্যের ঘাটতি মেটানো বড় চ্যালেঞ্জ রাজ্য সরকারের সামনে।

রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পগুলোতে কি বরাদ্দ বাড়বে? একশো দিনের প্রকল্প ছাড়াও অন্যান্য কেন্দ্রীয় প্রকল্পতে কি রাজ্য সরকার বকেয়া মেটাবে? লক্ষ্মীর ভাণ্ডার বা স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে বড় ঘোষণা আসছে, সবার নজর আজকে রাজ্য বাজেটের দিকে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে পড়ুয়াদের জন্য স্মার্ট কার্ড, লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তার প্রতিফলন পড়েছিল পরের বছরের বাজেটে। এবারেও ইতিমধ্যে কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের বকেয়া মেটানোর ব্যাপারে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তবে একশো দিনের কাজের ব্যাপারে ঘোষণা করা হলেও আবাস যোজনা প্রকল্প নিয়ে নতুন করে কোনও ঘোষণা হয়নি। ডিসেম্বর মাসের পর থেকে এই প্রকল্পে বরাদ্দ বন্ধ রয়েছে। সেইদিকেও নজর থাকছে রাজ্যবাসীর।

প্রসঙ্গত, একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পে উপভোক্তার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে বিভিন্ন প্রকল্পে কয়েক মাস অন্তর কয়েক হাজার করে উপভোক্তার বেড়ে চলেছে গোটা রাজ্য জুড়ে। কিছুদিন আগে পর্যন্ত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ১.৯৮ কোটি উপভোক্তা ছিলেন। গত কয়েক মাসে সেই সংখ্যাটা আড়াই কোটি কাছাকছি পৌঁছে গিয়েছে। সেক্ষেত্রে এই ধরনের প্রকল্পগুলির বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে কয়েকগুণ হারে। রাজ্য সরকার এই বরাদ্দ বজায় রাখতে গিয়ে অর্থ ভাণ্ডারের ঘাটতি কী ভাবে মেটাবে, সে ব্যাপারেও তৈরি হয়েছে জল্পনা।

রাজ্য বাজেটের অন্যান্য খাতে যেমন বেতন, পেনশন, পুরনো ঋণ বাবদ সুদ, প্রশাসনিক খরচ, দফতরভিত্তিক একাধিক ক্ষেত্রে এবারের রাজ্য বাজেটে বরাদ্দ বাড়বে কিনা, সে ব্যাপারে নজর থাকছে। লোকসভা নির্বাচনের আগে জনমুখী চিন্তা মাথায় রেখেই এই বাজেট পেশ করা হবে বলেই ওয়াকিবহাল মহলের ধারণা।

You might also like!