West Bengal

3 weeks ago

One Rupee Doctor : প্রয়াত গরিবের 'ভগবান'! মলয় শাহুর মৃত্যুতে শোকের ছায়া এলাকায়

Malay Shahu (File Picture)
Malay Shahu (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গরিবের কাছে চিকিৎসকই ভগবান। আর সেই ভগবান হলেন মলয় সাহু। কাঁথির প্রবীণ সেই '১ টাকার চিকিৎসক' আজ প্রয়াত। যা মেনে নিতে পারছেন না অনেকেই। চিকিৎসা করানোর জন্য অনেক সময় টাকা থাকত না মানুষের হাতে। সেই সময় তাঁদের পাশে দাঁড়াতেন মলয় সাহু। ১ টাকায় করতেন চিকিৎসা। বিশেষত গরিব ও নিম্ন মধ্যবিত্তদের কাছে তিনি ঈশ্বরতুল্য ছিলেন। এক সময় তিনি চিকিৎসার জন্য এক টাকা ভিজিট নিতেন।

এমনকী, বহু গরিবকে বিনা পয়সাতে চিকিৎসা পরিষেবা দিতেন তিনি। ফলে একটা সময় তিনি কাঁথির মানুষের কাছে 'এক টাকার ডাক্তার' হিসেবে পরিচিত ছিলেন। কাঁথি শহরে প্রখ্যাত চিকিৎসক অজিত সিংহের কাছেই প্রথমে সহায়ক হিসেবে কাজ করতেন মলয় সাহু। পরে নিজের বাড়িতেই ‘দুঃস্থ সেবাসদন’ নামে সেবা কেন্দ্র খোলেন।

দীর্ঘদিন কাঁথিবাসীকে চিকিৎসা পরিষেবা দিয়েছেন তিনি। দিনে-রাতে যে কোনও সময়ই 'চিকিৎসক' মলয় সাহুকে পেতেন কাঁথিবাসী। কাঁটা-ছেঁড়া থেকে শুরু করে স্যালাইন-অক্সিজেন দেওয়া-শ্বাসকষ্টের সময় পাওয়া যেত মলয়বাবুকে। গরিবদের থেকে বিশেষ টাকাও নিতেন না তিনি।

তাঁর প্রয়াণে কাঁথিতে শোকের ছায়া। শনিবার রাত সাড়ে ১১টা নাগাদ কাঁথি শহরের উদয়ন রোডের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁর। রবিবার কাঁথির খড়গচণ্ডী মহাশ্মশানে মলয়বাবুর শেষকৃত্য সম্পন্ন হয়।

এইদিকে চিকিৎসকের প্রয়াণের খবর শুনে অনেকেই ছুটে আসে তাঁর আদিবাড়ী কাঁথি-৩ ব্লকের কানাইদিঘি গ্রামে। মলয়বাবুর ছেলে বলেন, 'বাবার বয়স হয়েছিল। অনেক দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। হঠাৎ করেই তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করে। চিকিৎসকরা চেষ্টা করেছিলেন। কিন্তু, সেই সব চেষ্টা বিফল করে প্রয়াত হন তিনি।'

You might also like!