West Bengal

3 weeks ago

Medical College and Hospital: ল্যারিঙ্গস থেকে জোঁক বের করে দিনমজুরের প্রাণ বাঁচালেন চিকিৎসকেরা

The doctors saved the life of the day laborer by removing the leeches from the larynx
The doctors saved the life of the day laborer by removing the leeches from the larynx

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ কাজ করতে গিয়ে তেষ্টা পেয়ে ঝরনার জল খেয়েছিলেন বছর চল্লিশের মহিলা দিনমজুর। তিনি বুঝতে পারেন নি, তিনি নিজের অজান্তেই জোঁক গিলে ফেলেছেন। সেই জোঁক পরে আটকে যায় খাদ্যনালী ও শ্বাসনালীর সংযোগস্থল ল্যারিঙ্গসে। এমনটা যে হয়েছে, সেটা জানতেই না ওই মহিলা। তাই সে জোঁকের মুখে নুন দেওয়াও যায়নি!

জোঁক ল্যারিঙ্গসে আটকে বসে যাওয়ার ফলে প্রথমে খাবার গেলা ও কাশতে গিয়ে এবং পরে শ্বাসপ্রশ্বাসে প্রবল সমস্যা হচ্ছিল মহিলার। বিরল এই ঘটনায় অবশেষে ল্যারিঙ্গোস্কোপির সাহায্য জটিল অপারেশন করে রোগিণীর প্রাণ বাঁচালেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ইএনটি বিভাগের চিকিৎসকরা।

দিন তিনেক প্রবল সমস্যা সহ্য করার পর কালিম্পং জেলার গোরুবাথানের বাসিন্দা ওই মহিলা গত শুক্রবার বিকেলে উত্তরবঙ্গ মেডিক্যালে আসেন। সেখানকার ইএনটি বিভাগের প্রধান চিকিৎসক রাধেশ্যাম মাহাতো বলেন, ‘রোগিণীর সঙ্গে কথা বলে জানা যায়, দিন পনেরো আগে তিনি একদিন ঝরনা জল খেয়েছিলেন। সেখান থেকেই কিছু গলায় আটকেছে বুঝতে পেরে তাঁকে ওই দিন সন্ধ্যাতেই ইমার্জেন্সি অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। ক্যামেরা লাগানো ফাইবার-অপটিক ল্যারিঙ্গোস্কোপিতে দেখা যায়, অন্তত চার সেন্টিমিটার লম্বা একটি জোঁক আটকে রয়েছে ল্যারিঙ্গসে। সেটি ক্রমাগত নড়াচড়াও করছে।’

You might also like!