West Bengal

3 weeks ago

Tarapith Temple: পালিয়ে বিয়ে করতে গিয়ে এই নিয়ম মানতেই হবে তারাপীঠে!

Tarapith Temple (File Picture)
Tarapith Temple (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ শুরু হয়েছে প্রেম সপ্তাহ। তাই কেউ যদি পালিয়ে বিয়ে করার কথা ভাবেন এই প্রেমের সপ্তাহে। আর যদি তারাপীঠে গিয়ে বিয়ে করার কথা ভেবে থাকেন, তাহলে সেখানকার বিয়ের কিছু বাধ্যতামূলক নিয়ম জেনে রাখা ভালো।

আসলে তারাপীঠ মন্দিরের ভেতরে বিয়ে হয় না। তার বাইরে অবস্থিত ছোট মন্দিরগুলিতে বিয়ে হয়। যেমন ষষ্ঠীমন্দির। তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, ‘কে কখন বিয়ে করল, সব সময় তো নজর রাখা সম্ভব হয় না। তবে যাঁরা পুরোহিত ডেকে বিয়ে করার কথা ভাবেন, তাঁদের ক্ষেত্রে আমরা একটা নিয়ম মেনে চলি তা হল বয়স যাচাই করা। কোনও নাবালিকার যাতে বিয়ে না হয়, সেই দিকে দেওয়া হয় বিশেষ নজর।’

পাশাপাশি তিনি আরও বলেন, ‘যদি কোনও বিষয় প্রসঙ্গে পুলিশের তরফে আমাদের সচেতন করা হয় সেক্ষেত্রে আমরা অতিরিক্ত সচেতন থাকি।’ মোটের উপর পাত্র এবং পাত্রী সুস্থ এবং প্রাপ্তবয়স্কভাবে এই সিদ্ধান্ত নিচ্ছেন কিনা সেই দিকে নজর থাকেই।

তবে পুরোহিতরা অনেকেই স্বীকার করছেন যে সবসময় সমস্ত দিকে নজর দেওয়া সম্ভব হয় না। কারণ অনেকে পুরোহিতও নেন না। শাঁখা, সিঁদুর দিয়ে বিয়ে করে নেন। তাঁদের উপর নজর রাখা সম্ভব নয়। তবে কিছুজন বন্ধুদের সঙ্গে নিয়ে মন্দিরেই হইহুল্লোড় করে বিয়ে সারেন বলেও জানাচ্ছেন তাঁরা।


You might also like!