West Bengal

1 year ago

Vote counting case in Nandigram : নন্দীগ্রামে ভোট গণনা মামলা অন্য রাজ্যে সরানোর আবেদন খারিজ

Petition to transfer vote counting case in Nandigram
Petition to transfer vote counting case in Nandigram

 

কলকাতা, ২ সেপ্টেম্বর :` নন্দীগ্রাম ভোটগণনায় কারচুপির অভিযোগ সংক্রান্ত মামলা অন্য রাজ্যে সরানোর জন্য শুভেন্দু অধিকারীর আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালতের শুক্রবারের এই সিদ্ধান্তের ফলে কলকাতা হাই কোর্টে নীলবাড়ির লড়াই-পর্বে নন্দীগ্রামের ভোটগণনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনের দ্রুত শুনানির আর কোনও বাধা রইল না।

কলকাতা হাই কোর্ট থেকে নন্দীগ্রামে ভোট গণনা মামলা অন্যত্র সরানোর আবেদন জানিয়ে জুলাই মাসে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। তাঁর দাবি ছিল, কলকাতা হাই কোর্টে ওই মামলার নিরপেক্ষ বিচার পাওয়া যাবে না। তাই দেশের অন্য যে কোনও হাই কোর্টে এই মামলা সরানোর দাবিতে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

কিন্তু বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চ শুক্রবার শুভেন্দুর সেই আবেদন খারিজ করে জানায়, ওই মামলা অন্য আদালতে স্থানান্তরিত করা হলে হাই কোর্টের প্রতি মানুষের আস্থা কমবে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। তবে নিজ আসন নন্দীগ্রামে জিততে পারেননি মমতা।

তৃণমূল কংগ্রেসের সাবেক নেতা ও মমতার একসময়ের ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারির কাছে হেরে যান তিনি। নন্দীগ্রামের ভোটের ফল ঘোষণার পর মমতা বলেন, ‘নন্দীগ্রামের জনগণের রায় মেনে নিয়েছি। এটা কোনো বড় বিষয় নয়। চিন্তার কিছু নেই।’ এর পর গত ২ মে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বড় জয়ের জন্য নন্দীগ্রামকে হারানো দরকার ছিল। আমরা রাজ্য জিতেছি। যা হয়েছে, ভালোর জন্যই হয়েছে। তবে আমি আদালতে যাব। কারণ, ভোট গণনায় কিছু কারচুপি হয়েছে বলে শুনেছি।’


You might also like!