West Bengal

4 days ago

Road Tax West Bengal: রাজ্যে চালু হল গাড়ির রোড ট্যাক্সের নয়া বিধি!

New rules for car road tax have been launched in the state!
New rules for car road tax have been launched in the state!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ রোড ট্যাক্স আদায়ের নতুন বিধি কার্যকর হতে চলেছে রাজ্যে। ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে রোড ট্যাক্সের নতুন নিয়মাবলী চালু করল রাজ্যে। মূলত, রোড ট্যাক্স আদায়ের সময়সীমায় বদল আনা হচ্ছে রাজ্য পরিবহণ দফতরের তরফে।
পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, রোড ট্যাক্স দেওয়ার মেয়াদ বদলানো হচ্ছে, সেক্ষেত্রে ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ির মালিকদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, এই ক্ষেত্রে সরকারের রাজস্ব আদায় অনেকটাই বাড়বে বলেও মনে করা হচ্ছে।
নতুন বিধি অনুসারে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে রাজ্য সরকারের পরিবহণ দফতর আগের মতো এক বারে পাঁচ বছরের ট্যাক্স আদায় না করে এককালীন ১৫ বছরের কর আদায়ের সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে প্রদেয় ট্যাক্সের অঙ্কের অনেকটাই হেরফের হবে।
ব্যক্তিগত গাড়ির নয়া নিয়ম
১৪ আসনের যাত্রিবাহী ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে যে সব গাড়িতে ৯০০ সিসি ক্ষমতার ইঞ্জিন রয়েছে, সেখানে গাড়ির মূল্যের ৭.৫ শতাংশ অথবা ৩০ হাজার টাকা, যেটি বেশি হবে, সেই অঙ্ক এককালীন মেটানোর জন্য বলা হয়েছে। এরপরের ধাপে ৯০০ থেকে ১৪৯০ সিসি পর্যন্ত গাড়ির জন্য ৪৫ হাজার টাকা কর মেটাতে হবে। ১৪৯০ থেকে ২০০০ সিসি পর্যন্ত গাড়ির জন্য এককালীন ৬০ হাজার টাকা দিতে হবে। ২০০০ সিসি-র বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ৭৫ হাজার টাকা রোড ট্যাক্স দিতে হবে।
বাণিজ্যিক গাড়ির নয়া নিয়ম
অন্যদিকে, বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে রোড ট্যাক্স আদায়ের সময়সীমা পরিবর্তন করা হচ্ছে। তিন মাসের এককালীন ট্যাক্স মেটানোর পরিবর্তে বছরে এক বারই মেটাতে হবে বলে জানিয়েছে রাজ্যের পরিবহণ দফতর। এছাড়াও এককালীন তিন, পাঁচ এবং দশ বছরের জন্য ট্যাক্স মেটানোর সুযোগ পাবেন গাড়ির মালিকরা। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে এককালীন তিন বছরের কর মেটালে ১৫ শতাংশ, পাঁচ বছরের কর মেটালে ৩০ শতাংশ এবং দশ বছরের পথকর মেটালে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়ার কথা জানানো হয়েছে। সোমবার থেকেই এই নতুন বিধি মেনে ট্যাক্স আদায়ের প্রক্রিয়া শুরু হচ্ছে রাজ্যে।
প্রসঙ্গত, ৩ জুন থেকে বাড়ানো হয়েছে রোড টোল ট্যাক্স। ন্যাশনাল হাইওয়েজ অথারিটি অব ইন্ডিয়া বা এনএইচএআই (NHAI)-র তরফে জানানো হয়েছে, ৩ থেকে ৫ শতাংশ অতিরিক্ত টোল ট্যাক্স দিতে হবে। মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেই এই কর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে গাড়ির মালিকদের উপর রোড টোল ট্যাক্সের বাড়তি বোঝা চাপতে চলেছে।

You might also like!