West Bengal

3 weeks ago

State Budget: মনরেগা থেকে আবাস যোজনার টাকা মিলবে! দিদির ঘোষণায় বাড়তে পারে রাজ্য বাজেটে বরাদ্দ

Mamata Banerjee (File Picture)
Mamata Banerjee (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ধরনা মঞ্চ থেকে সম্প্রতি মমতা বন্দোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ঘোষণা করেছেন, মজুরি বাবদ ২১ ফেব্রুয়ারি ২১ লক্ষ শ্রমিকের অ্যাকাউন্টে ৩৭৩২ কোটি টাকা ঢুকবে। যা মেনেই রাজ্য বাজেটে ১০০ দিনের জন্য টাকা বরাদ্দ হচ্ছে। আবাস যোজনাতেও আংশিক বরাদ্দের সম্ভাবনা।

কেন্দ্রের কাছে রাজ্যের টাকা প্রাপ্য অনেক প্রকল্পতেই। এখন প্রায় ১ লক্ষ ২০ হাজারে পৌঁছেছে বকেয়ার পরিমাণ বাড়তে বাড়তে। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সেই নিয়ে অভিযোগ জানিয়েছেন মমতা। নবান্ন থেকে ছয় সচিব গিয়ে দিল্লিতে বৈঠকও সেরে এসেছেন। কিন্তু এখনও কোনও আশ্বাস মেলেনি। বরং ক্যাগ রিপোর্টকে সামনে রেখে গেরুয়া শিবির নতুন করে শান দিয়েছে সমালোচনায়।

একশো দিনের কাজে দুর্নীতি ধরতে বিশেষ অভিযান শুরু করেছে ইডি। মজুরি নিয়ে স্বচ্ছতা বাড়াতে এরই মধ্যে বিডিওদের উদ্দেশে ১৪ দফার নিয়ম সম্বলিত এসওপি জারি করেছে নবান্ন। এই পরিস্থিতিতে একশো দিনের পাশাপাশি আবাসন প্রকল্পেও টাকার আংশিক সংস্থান থাকছে বলে মনে করা হচ্ছে। নবান্ন সূত্রের খবর, আবাস প্রকল্পে ১১ লক্ষ নথিভুক্ত আবেদনকারীর টাকা আটকে রেখেছে কেন্দ্র। এই খাতে বকেয়ার পরিমাণ ৬৬০০ কোটি টাকারও বেশি।

এদের একটা অংশের জন্যে অর্থ বরাদ্দ হতে পারে বাজেটে। অন্তত মুখ্যমন্ত্রীর ঘোষণার সূত্র ধরে এমনই আশা জেগেছে। কারণ মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এই টাকাও রাজ্যের তরফে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে এক দফায় তা দেওয়া হবে না। কয়েক দফায় তা মেটানো হবে। বাকি রাখা হবে একশো দিনের উপাদান বাবদ টাকাও। এই খাতে রাজ্যের প্রাপ্য ৩১৮১ কোটি টাকা। সব মিলিয়ে একশো দিনের কাজে বকেয়া ৬৯১৩ কোটি টাকা।

You might also like!