West Bengal

3 weeks ago

Kalboishakhi in Bengal: পারদ নেমে ফের কালবৈশাখীর পূর্বাভাস!

Kalboishakhi Update (File Picture)
Kalboishakhi Update (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ পর পর দুদিনের ঝড়বৃষ্টিতে বদলে গেল শহরের ছবিটা। দুদিন আগেও যেখানে রোদে ঝলসে যাচ্ছিল তিলোত্তমা সেখানেই এখন ভোররাতে গায়ে রীতিমতো চাদর দিতে হচ্ছে। হাওয়া অফিস বলছে, স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা নেমেছে দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। শহরজুড়ে শিরশিরে ভাব। শেষ কবে বাংলা এত ‘শীতল’ ২৫ বৈশাখ দেখেছে, তা মনে করতে পারছে না শহরবাসী।

রবিবার সন্ধে থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে দাপট দেখাতে শুরু করেছিল কালবৈশাখী। সঙ্গী হয় বৃষ্টি। এর পর সোম এবং মঙ্গলবারও ভিজেছে তিলোত্তমা -সহ গোটা রাজ্য। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, আজ ও কাল রাজ্যজুড়েই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেশিরভাগ জেলাতে দিনভর মেঘলা আকাশ। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে। তবে শনিবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ। শুক্রবার ফের কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

কলকাতায় সকালে মনোরম আবহাওয়া থাকলেও বেলা বাড়লে গরম বাড়বে। বিকেলের পর থেকে হতে পারে ঝড়বৃষ্টির। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা কম। মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি। তাও স্বাভাবিকের নিচে। ফলে রাত থেকেই ঠান্ডার আমেজ রয়েছে।

আগামী ২৪ ঘন্টায় সমুদ্রতট ও তীরবর্তী এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। কোথাও কোথাও দু-মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। আগামী ১২ ঘন্টা মৎস্যজীবীদের বাংলার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

শুক্রবার ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে। কালবৈশাখীর মতো পরিস্থিতি তৈরি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম মুর্শিদাবাদ এবং নদিয়া-এই পাঁচ জেলায়। ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া হইতে পারে এই জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইবে। রবিবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে।

উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। সঙ্গে দমকা ঝড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের।

You might also like!