West Bengal

2 weeks ago

Cyclone Remal: রবিবার থেকেই ফের দুর্যোগের সম্ভাবনা পশ্চিমবঙ্গে! ধেয়ে আসছে সাইক্লোন রিমাল! কবে আছড়ে পড়বে?

Cyclone Remal (File Picture)
Cyclone Remal (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ তাপমাত্রা ফের একবার ঊর্ধ্বমুখী। কিন্তু, বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায়। শুক্রবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। কিন্তু, সপ্তাহান্তে অর্থাৎ রবিবার থেকে ফের একবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে মাসের শেষে ধেয়ে আসছে এক ঘূর্ণিঝড়। নাম দেওয়া হয়েছে রিমাল। তবে তা কত বেগে কবে আছড়ে পড়তে পারে, বাংলায় এর ঠিক কী প্রভাব পড়বে? তা এখনও স্পষ্ট নয়।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

গত কয়েক দিন ধরেই তাপমাত্রা বেশ কমেছে তিলোত্তমাতে। বৃহস্পতিবার শহরে ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও শুক্রবার থেকে কলকাতায় বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস নেই। তবে রবিবার থেকে শহরে ফের হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে তিলোত্তমায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ থাকবে আংশিক মেঘলা।

এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি বেশি এবং বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং সর্বনিম্ন ৪৭ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

এই সপ্তাহেই পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হতে পারে।

শনি ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়।

শনি এবং রবিবার চার জেলায় থাকবে তাপপ্রবাহের সতর্কতা। এই চার জেলা হল পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান।

রবিবার ফের বিক্ষিপ্তভাবে শুরু হবে বৃষ্টিপাত। বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বর্ষা কবে প্রবেশ করবে?

আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী বিশ্লেষণ করে হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা প্রবেশ করবে। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন দিন আগে বর্ষার প্রবেশ।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

উত্তরবঙ্গে অব্যাহত থাকবে গরমের দাপট। পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি ভোগাবে। বৃহস্পতি ও শুক্রবার এবং শনিবারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

ধেয়ে আসছে সাইক্লোন রিমাল?

মে মাসেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই সাইক্লোনটি মে মাসের শেষেই আছড়ে পড়তে পারে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। ২০ থেকে ২৭ মের মধ্যে তা আছড়ে পড়ার সম্ভাবনা প্রবল। তবে এর গতিবেগ এখনও স্পষ্ট নয়।

You might also like!