West Bengal 3 months ago (17)

Ferry service suspended in Sundarbans: খারাপ আবহাওয়ার জেরে সুন্দরবনে বন্ধ ফেরী পরিষেবা

Ferry service suspended in Sundarbans due to bad weather

 

দক্ষিণ ২৪ পরগণা, ২০ আগস্ট : ভারী বৃষ্টিতে বিপর্যস্ত গাঙ্গেয় সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল। শুক্রবার রাত থেকে চলা টানা বৃষ্টির জেরে নদীতে জলের পরিমাণ বেড়েছে। ভেঙে গিয়েছে একাধিক নদীর বাঁধ। এই পরিস্থিতিতে সুন্দরবনে ফেরি চলাচলে নিষেধাজ্ঞা জানাল প্রশাসন।

বন্ধ করে দেওয়া হল ফেরি পরিষেবা। প্রাকৃতিক দুর্যোগের কারণে সাগরের সব ফেরি সার্ভিস আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। ভোলাখালি-দাঁড়ির জঙ্গল, গাজীখালী-ন‍্যাজাট-কালিনগর সহ বিভিন্ন রুটে, ধামাখালি থেকে সন্দেশখালি-তুষখালী-জেলিয়াখালি পর্যন্ত বন্ধ রাখা হয়েছে ফেরী পরিষেবা। হিঙ্গলগঞ্জের লেবুখালী থেকে দুলদুলি ও ভান্ডারখালী যাওয়ার ফেরী সার্ভিস বন্ধ করা রয়েছে। মামুদপুর-বিশপুরের মধ্যেও কিছু সময়ের জন্য ফেরী চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ব্লক প্রশাসনের নির্দেশে এই ফেরী পরিষেবা বন্ধ করা হয়েছে।

গত বৃহস্পতিবার থেকে রাজ্যে নিম্নচাপের জেরে চরম দুর্ভোগে রয়েছেন সুন্দরবনের বাসিন্দারা। বসিরহাটের সুন্দরবনের হাসনাবাদ, সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, লেবুখালী ও ধামাখালীর মত জায়গায় জল ঢুকে একাকার। প্রবল জলোচ্ছ্বাসে আতঙ্কিত সুন্দরবনের নদী বাঁধ পাড়ের মানুষজন। ভেসে গিয়েছে ঘরের খাদ্যসামগ্রী থেকে আসবাবপত্র।

ঝোড়ো হাওয়া প্রবল জলোচ্ছ্বাসে রায়মঙ্গল, কালিন্দী, বিদ্যাধরী, ছোট কলাগাছি, বড় কলাগাছী ও গৌড়েশ্বরের মতো নদীগুলি এক ভয়ঙ্কর রূপ নিয়েছে। তাই যেকোনও ধরনের দুর্ঘটনাকে এড়াতে প্রশাসনের এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। এছাড়াও উপকূলবর্তী বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হতে বারণ করা হয়েছে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে।


You might also like!