West Bengal

3 weeks ago

Lakshmir Bhandar: নির্বাচনের আগে দ্বিগুণ টাকা লক্ষ্মী ভাণ্ডারে! কী ভাবে করবেন আবেদন?

Lakshmir Bhandar (File Picture)
Lakshmir Bhandar (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লোকসভা নির্বাচনের আগেই বাড়ানো হল লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ। রাজ্যের বাজেট পেশ করা হয়েছে বৃহস্পতিবার। সাধারণ মহিলারা এতদিন এই প্রকল্পে প্রতি মাসে পেয়েছেন ৫০০ টাকা করে। এবার থেকে তারা পাবেন ১০০০ টাকা করে। আর, তফসিলি জাতি এবং উপজাতিভুক্ত মহিলারা মাসে পাবেন ১২০০ টাকা করে। মে মাস থেকে এই টাকা পাবেন মহিলারা বলেও জানানো হয়েছে বাজেটে।

কীভাবে আবেদন?

রাজ্যের এখনও অনেক মহিলা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করেননি। তাঁরাও এই অর্থ পাওয়ার জন্য আবেদন করার সুযোগ পাবেন। ২০২১-এর ফেব্রুয়ারিতে চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পেতে পারেন। রাজ্যে বসবাসকারী যেকোনও পরিবারের মহিলা এই সুবিধা পাবেন। তবে এইজন্য কিছু শর্ত আছে।

আগে, শুধুমাত্র দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েই এই প্রকল্পের জন্য আবেদন করা যেত। তবে এখন দুয়ারে সরকার শিবির ছাড়াও বছরের যেকোনও সময়েই নিজের এলাকার পুরসভা বা বিডিও অফিসে গিয়ে লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধার জন্য আবেদন করতে পারছেন মহিলারা।

কারা আবেদন করতে পারবেন না?

রাজ্যের সব মহিলাই কিন্তু এই প্রকল্পের সুবিধা পাবেন না। যে সমস্ত মহিলা সরকারি বা সরকারি নিয়ন্ত্রণাধীন কোনও সংস্থায় চাকরি করেন তিনি লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করতে পারবেন না। এছাড়াও কোনও বিধিবদ্ধ সংস্থা বা পঞ্চায়েত, পৌরনিগম অথবা পৌরসভার চাকরি থেকে মাসিক আয় করেন সেই মহিলারা আবেদন করতে পারবেন না। কোনও স্থানীয় স্বশাসিত সংস্থা বা সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাইনে পান এই রকম মহিলারাও আবেদন করতে পারবেন না।

আবেদন করতে কী কী লাগবে?

লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করার সময়ে বেশ কিছু নথিও জমা দিতে হয়। আবেদনপত্রর সঙ্গেই দিতে হয় স্বাস্থ্যকার্ডের কপি, আধার কার্ডের কপি, তপশিলি জাতি/ আদিবাসী জনজাতি শংসাপত্রের ফটোকপি। এইগুলিতেও আবেদনকারীকে সই করতে হবে। আবেদনপত্রে, নিজের একটি পাসপোর্ট সাইজ রঙিন ফটো দিয়ে ব্যাঙ্কের অ্যাকাউন্ট-এর তথ্য উল্লেখ করতে হবে।

সঙ্গে ব্যাঙ্কের পাশবইয়ে অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্কের ঠিকানা, IFS কোড, MCR কোড সহ অন্য দরকারি তথ্য সম্বলিত পৃষ্ঠার স্বপ্রত্যয়িত ফটোকপি দিতে হবে। তিনি কোনও সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায় চাকরি করেন না, এই মর্মে একটি ঘোষণাপত্রে সই করতে হবে।

You might also like!