West Bengal

1 year ago

Byron's claim to be dismissed as MLA:বায়রনের বিধায়ক পদ খারিজের দাবি, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Byron's claim to be dismissed as MLA, a public interest case filed in the High Court
Byron's claim to be dismissed as MLA, a public interest case filed in the High Court

 

কলকাতা, ৫ জুন  : বায়রন বিশ্বাসের পদ খারিজের দাবিতে এবার কলকাতা হাই কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। জানা গিয়েছে, সোমবার আদালতে জনস্বার্থ মামলাটি দায়ের করে আইনজীবী সৌম্যশুভ্র বিশ্বাস।

ভোটে জেতার তিন মাসের মধ্যে দলবদল। সাগরদিঘির বিধায়ক আগামী সপ্তাহে প্রধান বিচারপতি টি শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি হতে পারে।

বায়রন তৃণমূলে যোগদানের পরই নানা মহল থেকে দাবি উঠছিল, তাঁর বিধায়ক পদ বাতিল করা হোক। আইনজীবী সৌম্যশুভ্র বিশ্বাস এর আগে বিধানসভার স্পিকারকে চিঠি লিখেছিলেন। তার কোনও জবাব না পেয়ে এবার উচ্চ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করলেন তিনি।

মার্চ মাসে সাগরদিঘি উপনির্বাচনে তৃণমূলকে হারিয়ে জয়ী হয়েছিলেন বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস। তার তিন মাসের মধ্যে, মে মাসের শেষে ঘাটালে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে যোগ দেন তৃণমূলে। যৌথ সাংবাদিক বৈঠক করে বায়রন জানান, সাগরদিঘির উন্নয়ন করাই তাঁর মূল লক্ষ্য। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের হাত ধরে সেই কাজ এগিয়ে নিয়ে যেতে চান তিনি। সেই কারণে দলবদল করলেন। বায়রন এও বলেন, তাঁর জয়ের পিছনে কংগ্রেসের কোনও ভূমিকা নেই।

এরপর তিনি সাগরদিঘিতে পা রেখে দলবদল নিয়ে আত্মবিশ্বাসী সুরেই জানিয়েছিলেন, তাঁর বিরুদ্ধে দলবদল আইন প্রযোজ্য হবে না। এর আগে তাঁকে নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল, ঘরের ছেলে ঘরে ফিরেছে অর্থাৎ বায়রন তৃণমূলেরই সদস্য ছিলেন একসময়। পরে তিনি অধীর চৌধুরীর ঘনিষ্ঠ হয়ে কংগ্রেসে যোগদান এবং উপনির্বাচনে লড়াই করে বিধায়ক হওয়া। বিধানসভায় শপথ নিতে যাওয়ার পর স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের মুখে শোনা গিয়েছিল, ‘বায়রন তো তৃণমূলেরই’।

You might also like!