Tripura

1 week ago

Dr. Manik Saha: উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে বনসৃজনে ত্রিপুরা ভাল অবস্থানে রয়েছে : মুখ্যমন্ত্রী

Dr. Manik Saha
Dr. Manik Saha

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আমাদের ইকোলজিক্যাল ভারসাম্য রক্ষা করা প্রয়োজন। উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে বনসৃজনে ত্রিপুরা ভাল অবস্থানে রয়েছে। বনকে আরও ভালোভাবে রক্ষা করতে হবে। পশ্চিম ত্রিপুরা জেলার মোহনপুরের তারানগরে রাজ্যভিত্তিক গণ বৃক্ষরোপণ অভিযানের সূচনা করে মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা একথা বলেন।

মুখ্যমন্ত্রী বলেন, প্রকৃতি ও পরিবেশ সবার জন্য। প্রকৃতি থেকে আমাদের শেখার অনেক কিছু রয়েছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর পরিবেশ যাতে আমরা দিয়ে যেতে পারি সেদিকে সকলকে দায়িত্ববান হতে হবে। রাজ্যে আজ একই সঙ্গে ৫ মিনিটে ৫ লক্ষ গাছের চারা রোপণ করার লক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডাঃ) মানিক সাহা ছাড়াও কৃষিমন্ত্রী রতনলাল নাথ ও বনমন্ত্রী অনিমেষ দেববর্মা জাতীয় সড়কের পাশে বৃক্ষ রোপণ করেন।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, প্রতিনিয়ত বিভিন্ন অনুষ্ঠানে গাছ লাগাতে হবে। বন যারা ধ্বংস করছে সেইসব বনদস্যুদের চিহ্নিত করতে হবে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। সরকার কোন অবস্থাতেই এই ধরনের কার্যকলাপ মেনে নেবে না। মুখ্যমন্ত্রী বলেন, বই উপহার দেওয়ার অভ্যাস যেমন বাড়াতে হবে, তেমনি পরিবেশ রক্ষায় গাছও উপহার দিতে হবে। এই ধরণের অভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অভিনব উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন-২০২২ সালে একই সময়কালে অর্থ্যাৎ ৫ মিনিটে প্রায় ১ লক্ষাধিক গাছ, ২০২৩ সালে ২ লক্ষাধিক এবং এবছর ৫ লক্ষ গাছ লাগানো হয়েছে। এই বার্তা যখন সারা ভারতবর্ষে পৌঁছবে তখন দেশের মানুষ ত্রিপুরাকে নতুনভাবে জানবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। 

You might also like!