Tripura

3 weeks ago

Information Technology Minister Pranjit Sinharai:ভারতকে ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলতে যুব সম্প্রদায়কে তথ্য প্রযুক্তিগত দক্ষতায় সমৃদ্ধ করতে হবে : তথ্য প্রযুক্তি মন্ত্রী

Information Technology Minister Pranjit Sinharai
Information Technology Minister Pranjit Sinharai

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  ভারতকে ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলতে যুব সম্প্রদায়কে তথ্য প্রযুক্তিগত দক্ষতায় সমৃদ্ধ করতে হবে। তাহলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ভারত গড়ার লক্ষ্যকে বাস্তবায়িত করা যাবে।আগরতলায় তথ্য প্রযুক্তি ভবনে মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা (বিশেষ) প্রকল্পের সূচনা করে তথ্য প্রযুক্তি মন্ত্রী প্রণজিৎ সিংহরায় একথা বলেন।

মন্ত্রী প্রণজিৎ সিংহরায় আরও বলেন, যুব সম্প্রদায়কে তথ্য প্রযুক্তিগত দক্ষতায় সমৃদ্ধ করতে ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে স্নাতক ছাত্রছাত্রীদের স্মার্টফোন ক্রয়ে সহায়তা করা হচ্ছে। এখন পর্যন্ত রাজ্যের ৪০,২১৫ জন শিক্ষার্থীকে স্মার্টফোন ক্রয় করার জন্য সহায়তা দেওয়া হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে রাজ্যের স্নাতকস্তরের ছাত্রছাত্রীরা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়েছিল। তাই বিশেষ উদ্যোগ নিয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতকস্তরের ১২ হাজার ছাত্রছাত্রীকে মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা (বিশেষ) প্রকল্পে স্মার্টফোন ক্রয়ে সহায়তা দেওয়া হবে।

তিনি বলেন, যেকোন জিনিসেরই ভাল ও খারাপ দিক রয়েছে। নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা করে স্মার্টফোন পড়াশুনার জন্য ব্যবহার করতে হবে। আগামীদিনে রাজ্যের উন্নয়নে যে সকল পদক্ষেপ নেওয়া হচ্ছে তা বাস্তবায়নে রাজ্যের সমস্তস্তরের জনগণের সহযোগিতা কামনা করেন তথ্য প্রযুক্তি মন্ত্রী।প্রসঙ্গত, এই প্রকল্প চালু হওয়ার পর ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৭,২৮৬ জন, ২০২০-২১ শিক্ষাবর্ষে ৯,৫৭৯ জন, ২০২১-২২ শিক্ষাবর্ষে ১১,৮৯২ জন এবং ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১১,৪৫৮ জন ছাত্রছাত্রী উপকৃত হয়েছে। এজন্য ব্যয় হয়েছে ২০ কোটি ১১ লক্ষ টাকা। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তথ্য প্রযুক্তি দপ্তরের ভারপ্রাপ্ত সচিব বিশ্বশ্রী বি, অধিকর্তা জেয়া রগুল গেশন বি। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাগণ উপস্থিত ছিলেন।


You might also like!