Travel

1 week ago

Tips To Travel Hills In Rain: পাহাড়ের বৃষ্টি দেখতে যাবেন? পাহাড় ভ্রমণে যেসব বিষয় মাথায় না রাখলে পড়তে পারেন বিপদে

Tips To Travel Hills In Rain
Tips To Travel Hills In Rain

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বর্ষার মরশুমে বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকলে অতি অবশ্যই কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। সবার আগে প্রয়োজন সাবধানতা অবলম্বন করা।বৃষ্টিভেজা মাটির সোঁদা গন্ধ উপভোগ করা থেকে পাহাড়ি ঝর্নায় স্নান, আরও কত কী! সজীবতা উপভোগের সুযোগ থাকলেও বর্ষায় পাহাড়ে ভ্রমণের পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। সে ক্ষেত্রে ঘোরার পরিকল্পনা করার সময় কী কী মাথায় রাখবেন, জেনে নিন।

হাতে অতিরিক্ত দিন: চার দিনের ভ্রমণের পরিকল্পনা থাকলে হাতে এক-দু’দিন সময় বাড়তি রেখেই টিকিট কাটুন। বর্ষায় পাহাড়ে মাঝেমধ্যেই ধস নামে, ভারী বৃষ্টিপাতের কারণে রাস্তায় বেরোনোও বন্ধ হতে পারে, তাই বাঁধাধরা সময় হাতে নিয়ে গেলে আপনার ঘোরার আনন্দটাই মাটি হয়ে যেতে পারে। এক-দু’দিন বাড়তি সময় হাতে রাখলে অনেকটাই ভারমুক্ত মন নিয়ে ঘোরাঘুরি করতে পারেন।

আবহাওয়ার পূর্বাভাসের দিকে নজর: পাহাড়ে পৌঁছনোর পর কোথাও ঘুরতে যাওয়ার আগে বা ট্রেক করতে যাওয়ার আগে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিতে ভুলবেন না। বৃষ্টির পূর্বাভাস থাকলে ট্রেকে না যাওয়াই ভাল। নইলে মাঝপথে বিপদে পড়তে পারেন।

স্থানীয়দের উপর ভরসা: বৃষ্টির পূর্বাভাস রয়েছে কিংবা বৃষ্টি হলে সেই পরিস্থিতি কোথায় ঘুরতে যাওয়া নিরাপদ হবে, তার জন্য গুগলের উপর ভরসা না রাখাই ভাল। সবচেয়ে ভাল হয় স্থানীয়দের পরামর্শ নিতে পারলে। ভারী বর্ষার মধ্যে একা একা কোথাও বেরিয়ে পড়া নিরাপদ হবে না, একান্তই কোথাও বেরোতে হলে স্থানীয় ড্রাইভার বা গাইড সঙ্গে রাখুন।

জুতো ও জামাকাপড়ে নজর: বর্ষায় ঘুরতে যাওয়ার আগে রেনকোট কিনতে ভুলবেন না যেন। এই সময় পাহাড়ের আবহাওয়া বেশ ঠান্ডা হয়ে যায়, তাই হালকা শীতের পোশাকও সঙ্গে রাখতে হবে। ভাল ওয়াটারপ্রুফ জুতো অবশ্যই সঙ্গে রাখতে হবে। বর্ষায় ভাল জুতো না হলে পাহাড়ে ঘুরতে যাওয়া ঝক্কির কাজ।

মশা মারার ধূপ ও ক্রিম: বর্ষায় চারদিকে পোকামাকড়ের উপদ্রব বাড়ে। তাই যেখানেই যান, সঙ্গে মশা মারার ধূপ, মশা থেকে দূরে থাকার জন্য গায়ে মাখার ক্রিম সঙ্গে রাখুন। বর্ষায় পাহাড়ি জায়গায় জোঁকের উপদ্রব বাড়ে। তাই নিজের ব্যাগে সব সময় বেশি করে নুন রাখুন।

You might also like!