Technology

3 weeks ago

TVS Apache RTR 160 4V :নতুন অ্যাপাচি বাইক লঞ্চ করল টিভিএস, জেনে নিন ইঞ্জিন ও স্পেসিফিকেশন সম্পর্কে

TVS Apache RTR 160 4V
TVS Apache RTR 160 4V

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ TVS Apache RTR 160 4V Black Edition গত সপ্তাহে ভারতে লঞ্চ হয়েছে। ‘কুচকুচে’ কালো রঙের চাঁদর গায়ে জড়িয়ে হাজির হয়েছে বাইকটি। স্ট্যান্ডার্ড মডেলের সাথে তুলনায় এই নতুন ব্ল্যাক এডিশনের ডিজাইনে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে।  ডিজাইনের দিক দিয়ে আরও একটি লক্ষণীয় বিষয় হল, বাইকের বডিতে কোনও গ্রাফিক্স দেখতে পাবেন না। দেরি না করে দ্রুত বাইকের ইঞ্জিন ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

নতুন টিভিএস অ্যাপাচির ইঞ্জিন ও স্পেসিফিকেশন

ডিজাইনের দিক দিয়ে আমূল বদল হলেও ইঞ্জিন স্পেসিফিকেশন আগের মতোই রয়েছে। আরটিআর 160 4V মডেলে পাবেন 159.7 সিসি সিঙ্গেল সিলিন্ডার 4 ভালভ ইঞ্জিন যা সর্বোচ্চ 17.55 পিএস শক্তি এবং 14.73 এনএম টর্ক তৈরি করতে পারে। অন্যদিকে আরটিআর 160 মডেলে পাবেন 2 ভালভ-সহ একই ইঞ্জিন ক্যাপাসিটি যা সর্বোচ্চ 16.04 পিএস শক্তি এবং 13.85 এনএম টর্ক তৈরি করতে পারে।

দুই বাইকের সামনেই রয়েছে টেলিস্কপিক ফর্ক সাসপেনশন। কিন্তু, আরটিআর 160-এর পিছনে রয়েছে টুইন শক অ্যাবসর্বার এবং 160 4V মডেলে রয়েছে মনোশক সাসপেনশন। যদি ব্ল্যাক এডিশন কেনেন তাহলে শুধু ড্রাম ব্রেক পাবেন। এটির একটি ডিস্ক ব্রেক ভ্যারিয়েন্টও পাবেন।

বাইকের মাইলেজ 61 কিমি প্রতি লিটার, যেহেতু ডিস্ক ব্রেক নেই তাই মাইলেজ খানিকটা বেশিও পেতে পারেন। এটির টপ মডেল যদি কেনেন তাহলে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেমও (ABS) পাওয়া যাবে। ফিচার্সে ক্ষেত্রে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, LED লাইটিং এবং গিয়ার ইন্ডিকেটর পাবেন।

বাইকের দাম ও বিকল্প

নতুন দুটি টিভিএস অ্যাপাচি ব্ল্যাক এডিশন কিনতে গেলে এক্স শোরুম বাবদ 1.24 লাখ টাকা খরচ করতে হবে। বাজারে এই বাইকের প্রতিপক্ষ রয়েছে সুজুকি গিক্সার, ইয়ামাহা এফজেড এসআই, হিরো এক্সট্রিম 160আর। বাজাজ পালসার এনএস160 এবং হন্ডা এক্সব্লেড।

এই বাইক 2024 বাজাজ পালসার এনএস160-এর থেকে সস্তা। কারণ এটির এক্স শোরুম দাম 1.46 লাখ টাকা। যেখানে 22 হাজার টাকা সস্তা টিভিএস অ্যাপাচি, তবে পালসারে ফিচার্স অনেক বেশি।


You might also like!