Technology

7 months ago

mAadhaar অ্যাপে কীভাবে প্রোফাইল তৈরি করবেন জেনে নিন বিস্তারিত

mAadhaar
mAadhaar

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI ব্যবহারকারীদের সাহায্য করতে বেশ কয়েকটি অনলাইন এবং মোবাইল পরিষেবা চালু করেছে। এরকম একটি পরিষেবা হল mAadhaar অ্যাপ, যা শুধুমাত্র পরিচয়ের বৈধ প্রমাণ হিসেবেই নয় বরং আমাদের স্মার্টফোনে ৩৫টিরও বেশি আধার পরিষেবা প্রদান করে।

mAadhaar

mAadhaar-এর মাধ্যমে, ব্যবহারকারীরা সুবিধামত আধার প্রোফাইল অ্যাক্সেস করতে পারেন এবং ভারতে্র বিভিন্ন জায়গায় বিভিন্ন উদ্দেশ্যে এটি ব্যবহার করতে পারে। এটি বিমানবন্দর, রেলস্টেশনে পরিচয় যাচাই বা পরিষেবা প্রদানকারীদের সাথে ব্যবহারকারীদের eKYC তথ্য ভাগ করতেও সাহায্য করে।

কিন্তু মনে রাখবেন যে mAadhaar ব্যবহারকারীর নাম, জন্মতারিখ এবং মোবাইল নম্বরের মতো জনসংখ্যার বিবরণ আপডেট করার অনুমতি দেয় না। এখানে কিছু ধাপে ধাপে নির্দেশিকা দেওয়া হয়েছে যা আপনাকে mAadhaar অ্যাপে একটি আধার প্রোফাইল তৈরি করতে সাহায্য করবে।

আপনাকে প্রথমে Android বা iOS ফোনে অ্যাপ স্টোর থেকে mAadhaar অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। এবার mAadhaar অ্যাপ চালু করতে হবে। প্রধান ড্যাশবোর্ডে, আপনাকে উপরের দিকে অবস্থিত রেজিস্টার আধার ট্যাবে অপশনে ক্লিক করতে হবে।

এবার আপনাকে একটি ৮ সংখ্যার পিন বা পাসওয়ার্ড তৈরি করতে হবে (প্রোফাইল অ্যাক্সেস করার জন্য প্রয়োজন)। বৈধ আধার নম্বর এবং প্রদর্শিত ক্যাপচা লিখতে হবে। এর পরে, রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি (ওয়ান-টাইম পাসওয়ার্ড) আসবে। আপনাকে OTP লিখে সাবমিট করতে হবে। আপনি প্রোফাইল রেজিস্টারের মাধ্যমে আপনার নাম দেখতে পাবেন।

কীভাবে আধার প্রোফাইল অ্যাক্সেস করবেন?

আপনার আধার প্রোফাইল অ্যাক্সেস করতে, নীচের মেনুতে “মাই আধার” ট্যাবে ক্লিক করতে। এবার প্রথমে আপনাকে একটি ৪ সংখ্যার পিন বা পাসওয়ার্ড লিখতে হবে যেটি আগে বানানো হয়েছে। এবার আধার ড্যাশবোর্ড প্রদর্শিত হবে, এখানে আধার বিবরণ দেখতে পাওয়া যাবে।

ব্যবহারকারীরা ফটো, নাম এবং আধার নম্বর সহ সম্পূর্ণ আধার প্রোফাইল অ্যাক্সেস করতে পারবেন। এর জন্য আপনাকে প্রোফাইলে প্রেস করতে হবে, তারপর আধার কার্ডের সামনে এবং পিছনে দেখতে বাম দিকে সোয়াইপ করতে হবে এবং অতিরিক্ত প্রোফাইল অ্যাক্সেস করতে আপনাকে আবার বাম দিকে সোয়াইপ করতে হবে। অ্যাপ পরিষেবার জন্য, আপনাকে ড্যাশবোর্ডের নীচে “মাই আধার” ট্যাবে ক্লিক করতে হবে।


You might also like!