Technology

2 weeks ago

দরকার হবে না গুগলকে! হোয়াটসঅ্যাপের চ্যাট বক্সে গোলাকার ‘মেটা আই’! কীভাবে কাজ করে জানেন?

Do not need Google! Round 'Meta Eye' in WhatsApp chat box! Do you know how it works?
Do not need Google! Round 'Meta Eye' in WhatsApp chat box! Do you know how it works?

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ এখনকার দিনে বন্ধুদের মধ্যে যে কোনো আলোচনা কিংবা ঘুরতে যাওয়ার প্ল্যান করতে হলে হোয়াট্‌সঅ্যাপ গ্রুপ খুবই কাজে আসে। তাই আগামী দিনে বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলেও সেক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করবে মেটা এআই চ্যাটবট। কোথায় যাবেন, কোথায় থাকবেন, কেমন খরচ হতে পারে কিংবা যেখানে ঘুরতে যাবেন, সেখানকার আবহাওয়া কেমন, সেই সম্পর্কিত নানা ধরনের তথ্য জানাবে এই প্রযুক্তি।

হোয়াট্‌সঅ্যাপে মেটা ‘এআই’ কী ভাবে কাজ করে?

আগামী দিনে এ আই জেনারেটের ছবি তৈরি করতেও সাহায্য করবে এই নতুন প্রযুক্তি। মেটা এআই বর্তমানে ওই সংস্থারই নিজস্ব ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)-এর সাহায্যে হোয়াট্‌সঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার কিংবা ইনস্টাগ্রা মে কাজ করছে।

কী ভাবে ব্যবহার করবেন?

প্রথমে প্লে স্টোর থেকে হোয়াট্‌সঅ্যাপের একেবারে নতুন ভার্সন আপডেট করে নিতে হবে। তার পর ফোন বা ওয়েব হোয়াট্‌সঅ্যাপ খুললেই নীলচে-বেগুনি রঙের গোলাকৃতি একটি চিহ্ন ফুটে উঠবে। সেই ‘আইকন’-এ ক্লিক করলেই খুলে যাবে মেটা চ্যাটবটের আলাদা উইন্ডো। সেখানে প্রয়োজনে সবই লিখে জিজ্ঞাসা করা যাবে।

মেটা এআই কী ?

সম্প্রতি হোয়াটসঅ্যাপের চ্যাট বক্সে দেখা যাচ্ছে একটি গোলাকার নীলচে-বেগুনি রংয়ের চিহ্ন। এই চিহ্নটির নাম ‘মেটা এআই’। কিন্তু এই নতুন ফিচারের কি কাজ? তা নিয়ে অনেকের মনেই তৈরি হয়েছে বিভ্রান্তি। জানা যাচ্ছে, প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এবার হোয়াটসঅ্যাপে যোগ হয়েছে এই নতুন ‘চ্যাটবট’ প্রযুক্তি।

এবার এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে মেটাতেও। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এবার অনেক সহজেই গুরুত্বপূর্ণ ‘চ্যাটজিপিটি’, ‘বিংএআই’ এবং ‘গুগ্‌ল বার্ড’-এর মতো মেটা সংস্থা ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়াট্‌সঅ্যাপের হয়ে কাজ করবে মেটা এআই। এরফলে আগামী দিনে স্মার্টফোন হয়ে উঠবে আরও বেশি স্মার্ট।

You might also like!