Technology

1 week ago

ফোন থেকে তথ্য চুরি যাওয়ার ভয় যত নষ্টের গোড়া এই ফিচার, নিষ্ক্রিয় করার উপায় জেনে এখনই সতর্ক থাকুন

Enhanced intelligent
Enhanced intelligent

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  না জানিয়ে আপনার তথ্য চুরি করছে Realme, সম্প্রতি এমনই অভিযোগে টুইটার সরগরম। তারপর থেকেই ভারতের Realme স্মার্টফোন ব্যবহারকারীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। একটা স্মার্টফোন এখন মানুষের জীবনে অন্যতম জরুরি উপাদান। কত না জরুরি তথ্য থাকে সেখানে। থাকে ব্যাঙ্কের ডিটেলস, একাধিক পাসওয়ার্ড। সে সব তথ্য চুরি হয়ে গেলে কী করবেন তাঁরা? পছন্দ করে, মোটা টাকা খরচ করে যে কোম্পানির স্মার্টফোন কিনছেন, তারাই নাকি না জানিয়ে তথ্য হাপিশ করে দিচ্ছে! মানুষ তাহলে যাবেটা কোথায়? প্রশ্ন উঠতে শুরু করেছে, ভারতীয়দের তথ্য কি গোপনে চিনে পাঠিয়ে দেওয়া হচ্ছে? এই সব প্রশ্ন যখন উঠতে শুরু করেছে, ঠিক তখনই কেন্দ্রের তথ্যপ্রযুক্তি দফতরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বিষয়টি নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছেন।

Enhanced intelligent সার্ভিস Disable করার পদ্ধতি

আপনি যদি না চান যে কোম্পানি আপনার ফোনের SMS, কল এবং অন্যান্য ডেটা সংগ্রহ করুক , তাহলে এটি disable করার জন্য আপনাকে নীচে দেওয়া স্টেপগুলি অনুসরণ করতে হবে…

স্টেপ 1: প্রথমে আপনাকে আপনার ফোনের সেটিংসে যেতে হবে।

স্টেপ 2: সেটিংসে যাওয়ার পরে, এডিশনাল সেটিংসে ট্যাপ করতে হবে, তারপর সিস্টেম সার্ভিসেস সিলেক্ট করতে হবে।

স্টেপ 3: এখানে আপনি ‘Enhanced intelligent Service’ অপশনটি দেখতে পাবেন। যদি টগলটি চালু থাকে তাহলে এটি বন্ধ করে দিতে হবে।

স্টেপ 4: তারপর ফোনটি রিস্টার্ট করতে হবে। এই ভাবে আপনি কোম্পানিগুলির ডেটা কালেক্ট করা আটকাতে পারবেন।


ডেটা কালেক্ট বিষয়টা কী?

সম্প্রতি টুইটারে একজন ইউজার একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, যেখানে স্মার্টফোনের এক্সপেরিয়েন্স উন্নত করার জন্য SMS , কল এবং অন্যান্য ডেটা কালেক্ট করা হয়েছে বলে দাবি করা হয়। যেহেতু এই সমস্যাটি Realme ফোনের জন্য বলা হয়েছিল এবং এটি ভারতের আইটি মন্ত্রীও দেখেছিলেন। তার উত্তরে কোম্পানি জানিয়েছে যে ডেটা সম্পূর্ণরূপে ডিভাইসের মধ্যে স্টোর করা হয় এবং অন্য কোথাও শেয়ার করা বা ক্লাউডে আপলোড করা হয় না।


Realme এই বিষয়টি স্পষ্ট করে ব্যাখ্যা করেছে

এই বিষয়ে Realme বলেছে যে “আমরা এটা পরিষ্কার করতে চাই Enhanced intelligent Service ফিচারটি ডিভাইসের ব্যবহার অপ্টিমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে ইউজাররা উন্নত ব্যাটারি লাইফ এবং টেম্পারেচার পারফরম্যান্স পায়। তবে বর্তমান বর্ণনার বিপরীতে আমরা SMS, ফোন কল, শিডিউল ইত্যাদিতে কোনো ডেটা কানেক্ট করি না। এই পরিষেবাতে পাওয়া সমস্ত ডেটা এনক্রিপ্ট করা হয়। অ্যান্ড্রয়েড সিকিউরিটি মেকানিজম অনুযায়ী ডিভাইসের মধ্যে এনক্রিপ্টেড হার্ডওয়্যারে স্টোর করা হয়। এই তথ্য সম্পূর্ণরূপে ডিভাইসের মধ্যে স্টোর করা হয়। এটি অন্য কোথাও শেয়ার করা হয় না বা ক্লাউডে আপলোড করা হয় না। আমরা ইউজার প্রাইভেসি প্রোটেকশনের উপর খুব জোর দিই। এই ফিচারটি ইউজারদের প্রয়োজনের উপর নির্ভর করে ম্যানুয়ালি চালু বা বন্ধ করা যেতে পারে।


প্রাইভেসির জন্য এই বিষয়গুলো মাথায় রাখুন

আপনি যখন একটি নতুন অ্যান্ড্রয়েড ফোন কিনবেন এবং এটি সেট আপ করবেন, তখন আপনি বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন। তাদের মধ্যে একটি ফোনের পারফরম্যান্স বা ইউজার ইন্টারফেস উন্নত করতে ফোনের তথ্য এবং অন্যান্য ডেটা সংগ্রহ করার জন্য আপনার থেকে অনুমতি চায়। আপনি যদি ব্যক্তিগত ডেটা শেয়ার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনাকে “send usage and diagnostic data” এর মতো অপশনটি Disable করতে হবে৷

Google এর বক্তব্য অনুযায়ী এটি আপনার এক্সপেরিয়েন্স উন্নত করার জন্যই করা হয়েছে কিন্তু অনেক মানুষ এটি পছন্দ করেন না। এইজন্য এটি Disable করারও অপশন রয়েছে। একইভাবে স্মার্টফোন OEMs ফোনের পারফরম্যান্স এবং ব্যাটারি লাইফ উন্নত করার অপশন প্রদান করে, যা disable করা যেতে পারে।

You might also like!