Odisha

1 week ago

Naveen Patnaik:দীর্ঘ দুই যুগের শাসনের অবসান, ইস্তফা দিলেন নবীন

Naveen Patnaik
Naveen Patnaik

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মুখ্যমন্ত্রীর পদে ইস্তফা দিলেন নবীন পট্টনায়ক ৷ 24 বছর ধরে ওড়িশার ক্ষমতায় থাকার পর বুধবার রাজ্যপাল রঘুবর দাসের বাসভবনে গিয়ে নিজের ইস্তফাপত্র জমা দেন বিজু জনতা দলের সুপ্রিমো ৷ 1997 সাল থেকে ওড়িশায় ক্ষমতা ধরে রেখেছিল বিজেডি ৷ কিন্তু মঙ্গলবার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর দেখা গেল অবসান ঘটেছে দীর্ঘ শাসনের ৷ ওড়িশার লোকসভা এবং বিধানসভা, দুই ভোটেই হেরে গিয়েছে বিজেডি ।

একসময় বিজেপির শরিক দল ছিল বিজেডি ৷ পরবর্তী সময় আলাদা হয়ে যায় দুই দলের রাস্তা ৷ মঙ্গলবার দীর্ঘদিনের শরিকের কাছেই লোকসভার সমস্ত আসন হারিয়েছে বিজেডি ৷ বিধানসভায় হারিয়েছে সংখ্যাগরিষ্ঠতা । বিধানসভার 147টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে 78টি আসন, বিজেডি পেয়েছে 51টি আসন এবং কংগ্রেস পেয়েছে 14টি আসন ৷ আর অন্যরা পেয়েছে 4টি আসন ৷

অর্থাৎ বিরোধীদের সঙ্গে জোট করেও সরকার গঠন করতে পারবে না বিজেডি ৷ অবশেষে নিজের হার মেনে সময় নষ্ট না করে বুধবার সকালে পদত্যাগপত্র জমা দিলেন 77 বছর বয়সি নবীন ৷ খুব শীঘ্রই ওড়িশায় সরকার গড়তে চলেছে বিজেপি ।

1998 সালের লোকসভা উপনির্বাচনে জয়ের মাধ্যমে রাজনৈতিক যাত্রা শুরু করেন নবীন ৷ সেই নির্বাচনে তাঁর বাবা তথা ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়কের নির্বাচনী কেন্দ্র আস্কা থেকে লড়েছিলেন তিনি ৷ 2000 সালের বিধানসভা নির্বাচনে বিজেডির সাফল্যের পরেবিজেপির সঙ্গে জোট গঠন করেন নবীন ৷ সংখ্যাগরিষ্ঠতাও অর্জন করে বিজেডি ৷

এদিকে ওড়িশা জয় বিজেপির জন্য যে বিশেষ তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। লোকসভা ও দুটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর মঙ্গলবার সন্ধ্যায় বিজেপির সদর দফতর থেকে দলের নেতা-কর্মীদের উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদি। ভাষণের শুরুতেই তাঁকে 'জয় জগন্নাথ' বলতে শোনা যায়। এই মন্তব্য থেকেই বোঝা যায় ওড়িশার ভাবাবেগকে কুর্নিশ জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি এও বলেন, এই প্রথম চৈতন্য মহাপ্রভুর ভূমিতে বিজেপির কেউ মুখ্যমন্ত্রী হতে চলেছেন। ফল প্রকাশের পরই বোঝা গিয়েছিল পদত্যাগ করতে হবে নবীনকে। সেই মতো রাজ্যের সাংবিধানিক প্রধানের কাছে গিয়ে পদত্যাগ পত্র পেশ করলেন নবীন পট্টনায়ক।


You might also like!