Life Style News

2 weeks ago

Visa Free Countries: বিনা ভিসাতেই বিদেশ ঘুরে আসতে পারেন! কোন দেশগুলিতে ভিসা লাগে না?

Visa Free Countries (File Picture)
Visa Free Countries (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ঢাল-তলোয়ার ছাড়াই যদি নিধিরাম সর্দার হতে পারে, তা হলে পাসপোর্ট এবং ভিসা ছাড়াও বিদেশ যাওয়া অসম্ভব নয়। শুনতে গল্প মনে হলেও, আসলে এটাই সত্যি। ইচ্ছা থাকলেও অনেক সময় বিদেশ যাওয়ার পরিকল্পনা করা হয়ে ওঠে না। তার অন্যতম কারণ ভিসা না থাকা। তা ছাড়া ভিসার নির্দিষ্ট মেয়াদও আছে। মেয়াদ শেষ হয়ে এলে আবার নতুন করে করানো বেশ সময়সাপেক্ষ বিষয়। তবে ভিসার জন্য বিদেশ যাওয়া কিন্তু আটকাবে না। পাসপোর্ট না থাকলেও ঘুরে আসতে পারেন কিছু দেশ থেকে। রইল তেমন কিছু দেশের সন্ধান।

ভুটান

ভারতের প্রতিবেশী দেশ। সুন্দর সাজানো-গোছানো ছবির মতো জায়গা। তবে এ দেশে আসতে ভারতীয় পর্যটকদের কোনও ভিসা লাগে না। বৈধ পাসপোর্ট বা ভোটার কার্ড থাকলে ভুটানে ঘোরার অনুমতি দেয় সরকার। সেখানে গেলেই ভারতীয়রা ‘ভিসা অন অ্যারাইভাল’ অর্থাৎ সেখানকার ভিসা পেয়ে যাবেন। মোটামুটি ৩৫ হাজার টাকার মধ্যেই ঘুরে নেওয়া যেতে পারে থিম্পু, পারো, ফুন্টশেলিং। এ ছাড়া অর্কিড, হরেক প্রজাতির পাখি, রঙিন বাড়ি তো আছেই।

মলদ্বীপ

বলিউড, টলিউড এমনকি একটু উচ্চবিত্তদের পছন্দের ঠিকানা এখন মলদ্বীপ। এক দিকে দিগন্তবিস্তৃত স্বচ্ছ, নীল জলরাশি যেমন চোখ জুড়িয়ে দেবে, তেমন জলের মাঝে দারুণ সব ভিলা, নানা ধরনের ওয়াটার স্পোর্টস আর হরেক রকম খাবার আছে সেখানে! সস্তায় বিদেশভ্রমণ করতে চাইলে ঘুরে আসতেই পারেন মলদ্বীপ থেকে। এখানে গেলেও ‘ভিসা অন অ্যারাইভাল’ পেয়ে যাবেন।

মায়ানমার

মায়ানমার বা এক কালের বার্মা দেশটার সঙ্গে ভারতের নিবিড় যোগাযোগ ছিল। কিন্তু ঘরের কাছেই এমন বিদেশ থাকতেও মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল অন্য কিছু। সোনার পাতে মোড়া সোয়েডাগন প্যাগোডা, সুলে প্যাগোডা, সুয়ে-তা-মায়াত-পায়া বৌদ্ধ মন্দিরগুলি ছাড়াও ঘুরে আসতে পারেন ইনয়া হ্রদ থেকে। খাবারেও রয়েছে বৈচিত্র। দিন সাতেকের ছুটি নিয়ে ঘুরে দেখাই যায় এই নতুন দেশটি। ভারতীয় পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই ঘুরে প্রবেশের অধিকার মেলে।

You might also like!