Life Style News

3 weeks ago

Child Psychology: কথায় কথায় বন্ধুদের সঙ্গে ঝামেলা করেন সন্তান! তাহলে এই কৌশলে তাঁকে সহবতের পাঠ পড়ান

Child Psychology (File Picture)
Child Psychology (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ অনেক বাচ্চাই কিন্তু একটু রগচটা স্বভাবের হয়। তাই তারা কথায় কথায় নিজের বন্ধুদের সঙ্গেই বিবাদে জড়িয়ে পড়ে। আর এই কারণে তাদের মা-বাবাকে বিরাট ঝক্কি পোহাতে হয়। তাই এই সমস্যার একটা সহজ সমাধান করে ফেলতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে এই প্রতিবেদন। তাই ঝটপট এই নিবন্ধটি পড়ে ফেলুন আপনারা।

সব আবদার মেটালেই চিত্তির!​

আপনারা কি সন্তানের সব চাহিদা পূরণ করে দেন? এই প্রশ্নের উত্তর হ্যাঁ হলে যে মুশকিল মশাই। কারণ আপনার এই অভ্যাসের দরুনই যে সন্তান আশকারা পেয়ে গিয়েছে। তাই সে সকলের থেকে যেন তেন প্রকারেণ জিততে চাইছে। আর সেই কাজে সাফল্য না পেলে অহেতুক ঝামেলা করে বসছে। তাই এমন পরিস্থিতিতে সবার প্রথমে নিজেদের বদলে ফেলুন। এক্ষেত্রে সন্তান আবদার করলেই তার সামনে সব হাজির করে দেবেন না। তাতেই তার মানসিকতায় বদলে যাবে।

বুঝিয়ে বললেই কেল্লাফতে​

ঝগড়া-ঝামেলায় জড়িয়ে পড়া যে ঠিক নয়, এটা সন্তানকে বোঝাতে হবে। এমনকী জীবনের পথে বন্ধুদের গুরুত্ব যে কতটা, এই বিষয়টাও তাকে বিশদে জানান। হয়তো সে প্রথমে আপনার কথা বুঝতে পারবে না। তবে বারবার তাকে বুঝিয়ে বললে সে নিশ্চয়ই বুঝতে পারবে। তাই আজ থেকেই এই কাজে লেগে পড়ুন। তাতেই সন্তানের মানসিকতায় বদল আসবে।

নিষেধ করুন​

সোজা আঙুলে ঘি না উঠলে তা বেঁকাতেই হবে। তাই সন্তানকে হাজার বুঝিয়ে কাজ না হাসিল হলে, এবার তাকে বকতে হবে। কিংবা তার সঙ্গে কথা বন্ধ করে দিন। এই কাজটা করলেই তার কাছে বার্তা যাবে যে আপনারা তার এই ধরনের আচরণ মেনে নেবেন না। আর সেই সুবাদে সন্তান বদলে গেলেও যেতে পারে। তাই সব অস্ত্র বিফলে গেলে এই ব্রহ্মাস্ত্র ব্যবহার করতে ভুলবেন না যেন! আশা করছি, তাতেই খেলা ঘুরে যাবে।

You might also like!