Life Style News

2 weeks ago

General Knowledge Story: কোন প্রাণী ঘুমোলেই মারা যায়? এর জীবদ্দশায় কখনও ঘুমায়নি!

General Knowledge Story (Symbolic Picture)
General Knowledge Story (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ জানার কোনও শেষ নেই। আমাদের আশেপাশে থাকা যে কোনও বিষয় ঘিরেই আছে নানা আশ্চর্যজনক তথ্য যা আমাদের জানার পরিধির বাইরে। যা শুনলে আমরা আকাশ থেকে পড়ি। এমনও যে হতে পারে ভাবা যায় না। উত্তরটা জানলে আমাদের অবাক হওয়া ছাড়া কোনও উপায় থাকে না।

আজকাল অনেক প্রতিযোগিতাতে এমসিকিউ আসে। আর সেই সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য এসব জানা খুব জরুরি।

কখনও কখনও এমন হয়, উত্তরটা হয়তো আমরা জানতাম। কিন্তু শুধু মাথা ঠান্ডা না রাখার কারণে জানা জিনিসের উত্তর দিতে ভুল করি।

আজ যে প্রশ্নটি এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে তা চেনা একটি প্রশ্ন হলেও এর উত্তর অনেকের কাছেই অজানা। বলা ভাল বেশিরভাগ মানুষই এর উত্তর দিতে ভুল করেছেন।

আপনারা হয়তো অনেকেই জানেন না যে পিঁপড়ে হল এমন একটি প্রাণী, যে ঘুমলেই মারা যায়। পিঁপড়ে সম্পর্কে কিন্তু আরও অনেক মজার ঘটনা ঘটে থাকে। যেমন, আপনি প্রায়ই দেখেছেন যে পিঁপড়েরা সবসময় এক লাইনে চলে, কিন্তু কেন এমন হয় জানেন? এই পিঁপড়েরা যখন খাবারের সন্ধানে বের হয়, তখন রাণী পিঁপড়ে ফেরোমোন নামক রাসায়নিক পদার্থ পথের মধ্যে ফেলে দেয়। এর গন্ধ শুঁকে অন্যান্য পিঁপড়ারাও তা অনুসরণ করে। কারণ পিঁপড়ে দেখতে পায় না। অথবা বলতে পারেন তাদের চোখ নেই। একের পর এক হাঁটার ফলে একটা সারি তৈরি হয়। আন্টার্কটিকা ছাড়া সারা পৃথিবীতেই এগুলো পাওয়া যায়। পিঁপড়ে যেমন ঘুমলে মারা যায়, তেমনই আরেক প্রাণী আছে যে জল খেলে মারা যায়। বলুন তো এমন কোন প্রাণী আছে যে জল না খেয়েও বেঁচে থাকতে পারে? ক্যাঙ্গারু ইঁদুর জল পান করার পর মারা যায়। এই প্রাণী জীবনে একবারও জল খায় না। আমরা কেউই জল ছাড়া বাঁচতে পারি না। তা সে মানুষ হোক বা অন্য যে কোনও প্রাণী। তবে ক্যাঙ্গারু ইঁদুর জীবনে একবারও জল খায় না।

You might also like!