Life Style News

2 weeks ago

Valentine's Day History: ভ্যালেন্টাইনস ডে: রক্তে লেখা ভালোবাসার ইতিহাস

Valentine's Day: History of love written in blood
Valentine's Day: History of love written in blood

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রেম, এক আশ্চর্য অনুভূতি! আমাদের ক্লান্ত জীবনযাপনের মুখে কয়েকফোঁটা জলের আদর। তার জন্য আবার আলাদা একটা দিন হয় নাকি? কিন্তু কিছুটা বাজার, আর অনেকখানি ইতিহাস মিলেমিশে প্রেমের জন্য বেছে নিয়েছে একটি বিশেষ তারিখ- ১৪ ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইনস ডে। তবে এই দিনটির পিছনে রয়েছে একজন মানুষের আত্মত্যাগের ইতিহাস। তিনি সেন্ট ভ্যালেন্টাইন।

সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন রোমের বাসিন্দা। একজন চিকিৎসক ও খ্রিস্টধর্মের যাজক। তখন রোমে খ্রিস্টধর্ম নিষিদ্ধ। রাষ্ট্রীয় নিষেধাজ্ঞার পরোয়া না করে যিশুর বাণী প্রচার করার অপরাধে কারাবন্দি হলেন ভ্যালেন্টাইন, সম্রাট দ্বিতীয় ক্লডিয়াসের নির্দেশে।

কথিত আছে, কারাগারে এক দৃষ্টিহীন নারীর চোখে দৃষ্টি ফিরিয়ে, তাঁর চিকিৎসা করেন ভ্যালেন্টাইন। দিকে দিকে ছড়িয়ে পড়তে থাকে তাঁর নাম। ক্রুদ্ধ সম্রাট মৃত্যুদণ্ড দেন ভ্যালেন্টাইনকে। ১৪ ফেব্রুয়ারি তারিখে কার্যকর হয় সেই আদেশ।

এর বহু বছর পরে পঞ্চম শতকের শেষের দিকে পোপ গেলাসিয়াস ১৪ ফেব্রুয়ারি তারিখটিকে ভ্যালেন্টাইনস ডে হিসাবে ঘোষণা করেন। সেন্ট ভ্যালেন্টাইন নিজে কখনও ব্যক্তিপ্রেমের প্রচারক ছিলেন না। নারী পুরুষের চেনা প্রেমের বাইরে চিরন্তন মানবপ্রেমের পূজারী ছিলেন তিনি। সেই আশ্চর্য মানুষটির আত্মবলিদানের তারিখটিই হয়ে উঠল ভালোবাসার দিন।


You might also like!