Life Style News

3 weeks ago

5 Fruits: Uric Acid কমবে এই ফলেই!

Uric Acid will decrease as a result!
Uric Acid will decrease as a result!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ইউরিক অ্যাসিড একটি জটিল অসুখ। এই রোগ কিন্তু একাধিক জটিলতার কারণ হতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে ইউরিক অ্যাসিডকে বাগে আনতে হবে। আর এই কাজে আপনাকে যোগ্য সঙ্গত দিতে পারে ৫টি ফল। এবার প্রশ্ন হল, সেই ফলগুলি কী কী? সেই বিষয়ে বিশদে জানতে চাইলে ঝটপট এই প্রতিবেদনটি পড়ে ফেলতে হবে।

১. কিউইতে লুকিয়ে সুস্বাস্থ্য়ের চাবিকাঠি

সারা পৃথিবীর তাবড় পুষ্টিবিজ্ঞানীরা কিউইর প্রশংসায় পঞ্চমুখ। তাঁদের কথায়, এই ফলে রয়েছে ভিটামিন সি, ফোলেট, ভিটামিন ই, পটাশিয়াম সহ একাধিক জরুরি উপাদান। এমনকী এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে। তাই হাইপারইউরেসেমিয়ায় আক্রান্ত রোগীদের ডায়েটে এই ফল থাকা মাস্ট। তাতেই আপনারা রোগের ফাঁদ কাটিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন।

২. কলার জুড়ি মেলা ভার​

আমাদের অতি পরিচিত কলাও ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের কাজে একাই একশো। কারণ এই ফলে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার যা কিনা ইউরিক অ্যাসিডকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই ফল হল পটাশিয়ামের আঁতুরঘর। তাই নিয়মিত কলা খেলে যে অনায়াসে ব্লাড প্রেশারকে বশে আনতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

৩. আপেল খেতে ভুলবেন না যেন!​

এই ফলে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান অতিরিক্ত ইউরিক অ্যাসিডকে শরীর থেকে বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই ফলেফলে ম্যালিক অ্যাসিডেরও সন্ধান মেলে, যা কিনা রক্তে ইউরিক অ্যাসিডকে নিষ্ক্রিয় করে দেওয়ার কাজে বিশেষ ভূমিকা নেয়। তাই আর সময় নষ্ট না করে ঝটপট আপেলকে ডায়েটে জায়গা করে দিন। এই কাজটা করলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

৪. মহৌষধি চেরি​

ইউরিক অ্যাসিডকে মাত দিতে চাইলে আপনাকে নিয়মিত চেরি খেতেই হবে। কারণ এই ফলে রয়েছে অ্যান্থোসায়ানিন নামক একটি উপাদান যা কিনা ইউরিক অ্যাসিডকে বাগে আনার কাজে নানাভাবে সাহায্য করে। শুধু তাই নয়, এতে মজুত ভিটামিন সি এবং ফাইবার একত্রে মিলে গাউটের ব্যথা-যন্ত্রণাকেও প্রশমিত করে। তাই গাউট আর্থ্রাইটিসে ভুক্তভোগীদের ডায়েটে এই ফল রাখতেই হবে। এইটুকু কাজ করলেই উপকার পাবেন হাতেনাতে।

৫. কমলালেবুর জুড়ি মেলা ভার​

এই ফলে রয়েছে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড। আর গবেষণায় দেখা গিয়েছে, এই দুই উপাদানই ইউরিক অ্যাসিডের বাড়বাড়ন্তকে নিয়ন্ত্রণে আনার কাজে সিদ্ধহস্ত। এমনকী শরীর থেকে টক্সিন বের করে দেওয়ার কাজেও এই ফলের জুড়ি মেলা ভার। তাই সুস্থ থাকতে রোজ একটা করে কমলালেবু খেতেই হবে। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

You might also like!