Life Style News

3 weeks ago

UTS App: মোবাইল অ্যাপে হল্ট স্টেশনেও কাটা যাবে অসংরক্ষিত টিকিট, জেনে নিন খুঁটিনাটি

UTS App
UTS App

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রযুক্তিকে হাতিয়ার করে যাত্রী পরিষেবার পথে আরও এক ধাপ এগলো ভারতীয় রেল (Indian Rail)। মোবাইলে ইউটিএস অ্যাপের (UTS App) মাধ্যমে এবার হল্ট স্টেশন থেকেও কাটা যাবে অসংরক্ষিত টিকিট (Train Ticket)। বলার অপেক্ষা রাখে না রেলের এই পদক্ষেপে উপকৃত হতে চলেছেন যাত্রীরা। শিয়ালদহ ডিভিশনে প্রথম এই পরিষেবা চালু হল ৫২টি হল্ট স্টেশনে। সাধারণ স্টেশনের মতো একই পদ্ধতিতে স্টেশন এলাকার নির্ধারিত দূরত্বে থেকে মোবাইলে টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

শিয়ালদহের সিনিয়র ডিসিএম শান্তনু চক্রবর্তী জানান, যাত্রী সংখ‌্যা কম থাকায় এই পরিষেবা এতদিন চালু করা হয়নি হল্ট স্টেশনগুলিতে। কিন্তু যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই শুরু করা হচ্ছে পরিষেবা। পাশাপাশি তিনি জানান, বুকিং কাউন্টারে যাত্রী ভিড় কমাতে এটিভিএম মেশিন বেশি সংখ‌্যায় কার্যকর করা হচ্ছে। এতদিন এ মেশিনগুলি রেলের অবসরপ্রাপ্তদের দেওয়া হতো। কিন্তু উপযুক্ত অবসরপ্রাপ্ত কর্মীর অভাবে এবার বেসরকারি কর্মীদেরও দিয়েও এই পরিষেবা চালানো হবে বলে জানান তিনি।

পাশাপাশি তীব্র গরমে যাত্রীদের স্বার্থে এবার ত্রিশ হাজার বিএলডিসি পাখা লাগাচ্ছে হাওড়া ও শিয়ালদহ ডিভিশন। হাওড়ায় মোট সাড়ে সতেরো হাজার পাখার মধ্যে ইতিমধ্যেই বসানো হয়েছে প্রায় সাড়ে সাত হাজার। শিয়ালদহে সাড়ে বারো হাজার ফ‌্যানের মধ্যে আড়াই হাজার ফ‌্যান লাগানো হয়েছে। গরম বাড়ায় যাত্রীদের অস্বস্তিও বেড়েছে সমান তালে। এরপরই পূর্ব রেলের বিদ্যুৎ বিভাগ সিদ্ধান্ত নেয়, আগের মতো এসি সিঙ্গল ফেজ পাখা নয়, এবার বসানো হবে বিএলডিসি পাখা। ব্রাস লেস ডিসি মোটরের এই পাখা ২৬ থেকে ৩০ ওয়াটের হলেও গতি আগের পাখার থেকে বেশি। আগের পাখাগুলি ছিল ৬০ ওয়াটের। ফলে বিদ্যুৎ সাশ্রয়ও হবে।

এবার ফ‌্যানগুলির সঙ্গে দেওয়া হচ্ছে রিমোট কন্ট্রোলারও। রিগুলেটরের সমস‌্যার কারণে এই রিমোট ব‌্যবস্থা। ইঞ্জিনয়ারিং বিভাগ জানিয়েছে, ডিভিশনের স্টেশন, বিশ্রামগার, কনকর্স, বুকিং কাউন্টার সব জায়গাতেই এই পাখা বসানোর কাজ চলছে। আগামী কিছু দিনের মধ্যেই সব পখা লাগানোর কাজ শেষ হবে বলে ওই বিভাগ জানিয়েছে। এক একটি পাখার দাম পড়ছে প্রায় তিন হাজার টাকা। সব মিলিয়ে দুই ডিভিশনে এবার ন’কোটি টাকার পাখা লাগানো হচ্ছে।

You might also like!