Life Style News

2 weeks ago

Pistachio Benefits: রোজ দু’টুকরো পেস্তা শরীরের হাল বদলে দিতে পারে! কী ভাবে?

Pistachio Benefits
Pistachio Benefits

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ রকমারি কায়দার রান্না হোক বা বাড়িতে তৈরি পায়েস-মিষ্টি, খোসা ছাড়ানো কয়েক টুকরো পেস্তা দিলেই খাবারের কদর বেড়ে যায়। তবে শুধু তো খাবারের স্বাদ নয়, পেস্তা খাওয়া শরীরের জন্যও ভাল। অন্যান্য বাদামের চেয়ে দাম একটু বেশি বলে চট করে সকলে তা খেতে চান না। কিন্তু রোজের ডায়েটে মাত্র দু’টি পেস্তা যোগ করলে যদি ওষুধ খরচ বেঁচে যায়, তা হলে মন্দ কী? পুষ্টিবিদেরা বলছেন, পেস্তায় রয়েছে সহজপাচ্য ফাইবার, প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং ওমেগা-৩। চোখ, চুল, ত্বক, হার্ট— সবই ভাল রাখে।

রোজ দু’টি পেস্তা খেলে আর কী কী উপকার মেলে?

১) নিয়ম করে মাত্র দু’টি পেস্তাবাদাম খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল অর্থাৎ, ‘এলডিএল’ নিয়ন্ত্রণে থাকে। পুষ্টিবিদেরা বলছেন, দীর্ঘ দিন ধরে যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁরাও এই বাদাম খেলে উপকার পাবেন।

২) ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রোটিনের যথেষ্ট ভূমিকা রয়েছে। মাছ, মাংস, ডিম তো রয়েছেই। সঙ্গে দুপুর-বিকেলের দিকে যদি দুটো পেস্তা খেতে পারেন, মন্দ হয় না। এই বাদামে প্রোটিনের পরিমাণ অন্যান্য বাদামের চেয়ে বেশি।

৩) পেস্তায় ‘গ্লাইসেমিক ইনডেক্স’ অনেক কম। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই। যাঁরা দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন, তাঁরাও নিশ্চিন্তে এই বাদাম খেতে পারেন।

৪) একটি গবেষণায় দেখা গিয়েছে, অন্ত্রে উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে পেস্তা। যা বিপাকক্রিয়া এবং হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে করে এবং পরিপাকতন্ত্রের খেয়াল রাখে।

৫) পেস্তাবাদামে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি।শরীরে ‘ইনফ্লেমেশন’ অর্থাৎ, প্রদাহজনিত সমস্যাগুলি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই বাদাম।

You might also like!