Life Style News

3 weeks ago

Coconut Oil Benefits: মেদ ঝড়িয়ে চুলের জেল্লা ফেরাতে উপযোগী হবে এই তেল!

This oil will be useful for removing fat and returning hair!
This oil will be useful for removing fat and returning hair!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ নারকেল থেকে তৈরি তেল যে চুলের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা তো সবাই জানে। কিন্তু রান্নার তেল হিসেবে এর পুষ্টিগুণ সেভাবে অনেকেরই জানা নেই। ওজন ঝরাতে আমরা কেউ জোরদার এক্সারসাইজ করি তো, কেউ আবার করি খাবারে কাঁটছাট। কিন্তু, পুষ্টিবিদরা বলছেন, রান্নায় নারকেল তেল ব্যবহার করলেই হবে ম্যাজিক। কী ম্যাজিক জেনে নিন প্রতিবেদনে।

ওজন ঝরাতে নজর রাখুন এদিকেও

শুধু স্টাইলিশ ড্রেস পরার জন্যই নয়, রোগভোগকে দূরে রাখতে ও ফিট অ্যান্ড ফাইন থাকতেও নিয়ন্ত্রণে রাখতে হবে ওজন। স্থূলতা বা অতিরিক্ত ওজনের কারণে শরীরে একাধিক রোগের পথ প্রশস্ত হয়। সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। পুষ্টিবিদরা বলছেন, ওজন কমাতে হলে সবার আগে ছাড়তে হবে অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া।

তেলের বাছাইও গুরুত্বপূর্ণ

তেল মশলা ছাড়ার সঙ্গে সঙ্গে কোন তেলে খাবার বানালে ঝটপট হওয়া যাবে রোগা তাও জেনে নিন। বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমাতে নারকেল তেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিছু রিসার্চে দাবি, নারকেলে তেলে তৈরি খাবার খেলে শরীরে মেটাবলিজম বাড়ে। এতে হুড়হুড় করে কমে ওজন।

ওজন কমাতে কী ভাবে সাহায্য করে নারকেল তেল?

এই তেলের রান্নায় বাড়ায় মেটাবলিজম। ফলে ঝটপট খাবারের পুষ্টি শোষণ করতে পারে শরীর। এই কারণে দ্রুত চাঙ্গা হয়ে ওঠে দেহ এবং তাতে তৈরি হয় এনার্জির ভাণ্ডার। দ্রুত হজম হওয়ায় বাড়তি ফ্যাটও এনার্জিতে পরিণত হয়। ফলে শরীরে কোনও মেদের ভার বাড়ে না। হজম হতে দেরি হলেই ফ্যাট জমতে থাকে শরীরে।

খিদে থাকে নিয়ন্ত্রণে

বিশেষজ্ঞদের দাবি, অতিরিক্ত খিদে কমায় নারকেল তেল। দুটো বড় মিলের মাঝে মুখ চালালেই বাড়ে ওজন। এই তেলে বানানো খাবার খেলে বহুক্ষণ খিদে পায় না। ওজনও থাকে বশে।


You might also like!