Life Style News

3 weeks ago

Oral Hygiene Tips: দাঁতের পরিচ্ছন্নতা নির্ভর করে টুথব্রাশের সাইজে! সঙ্গে রয়েছে কিছু নিয়ম

Oral Hygiene Tips (File Picture)
Oral Hygiene Tips (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ রোজ নিয়ম করে দুবেলা দাঁত মাজেন অনেকে। তবে দাঁতের সমস্যা থেকে রেহাই পাওয়া যায় না। তাই চিকিৎসকেরা বলছেন সাধারণ কিছু নিয়ম না মানার কারণেই এমন অবস্থা। ব্রাশ করার সময় পেস্ট, টুথব্রাশের সঙ্গে ব্রাশিং প্রক্রিয়া সম্পর্কেও খুঁটিনাটি টিপস রয়েছে। 

ওরাল হাইজিন বজায় রাখতে গেলে নিয়মিত দাঁত মাজার ব্রাশ পরিবর্তন করা দরকার। ব্রাশের ব্রিসল একটু হলেও ব্যাঁকা হয়ে গেলেই বদলে ফেলা উচিত ব্রাশ। ব্রিসলস নষ্ট হয়ে ব্রাশে ঠিকমতো দাঁত পরিষ্কার হয় না। উপযুক্ত পদ্ধতিতে দাঁত পরিষ্কারের জন্য ব্রাশের সাইজেও দিতে হবে নজর। ব্রাশের টিপ ২ থেকে আড়াই সেমি চওড়া হলে সবথেকে বেশি ফায়দা মিলবে। একইসঙ্গে ব্রিসলস যেন বেশি খরখরে না হয় তাও খেয়াল রাখতে হবে। নইলে দাঁতের সঙ্গে সঙ্গে মাড়িও হবে ক্ষতিগ্রস্থ। ব্রাশ উপযুক্ত হলে দাঁত পরিষ্কারের জন্য পেস্টেরও দরকার পড়ে না। টুথপেস্ট কেনার সময় তাতে ফ্লোরাইড আছে কী না যাচাই করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

দাঁত পরিষ্কার করার সময়ও মাথায় রাখতে হবে কিছু বিষয়। যেমন- খুব বেশি টুথপেস্ট লাগানোর দরকার নেই। মুখের ভিতরে পিছনের দাঁত ঘষা থেকে শুরু করতে হবে দাঁত মাজা। উপর নীচে ভালোভাবে মাজার পর সামনের দাঁত মাজতে হবে। এছাড়া দাঁত ভালো রাখতে সকালের সঙ্গে সঙ্গে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করতে ভুললে হবে না।

You might also like!