Life Style News

2 weeks ago

Sharbat Recipes: গরমে শরীরের যত্ন নিতে রাখুন 'ফিউশন শরবত'! রইল একগুচ্ছ রেসিপি

Take care of the body in the summer by 'Fusion Sherbat'!
Take care of the body in the summer by 'Fusion Sherbat'!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গরমে দিনভর কাজের পর বাড়ি ফিরে যদি এক গ্লাস ঠান্ডা শরবত পাওয়া যায়, সে যে কী শান্তি, বলার মতো নয়। গরমের সময় কাঁচা আম, পুদিনার মত উপাদান আমাদের শরীরে তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখে। অনেকে বেলের শরবত ও পছন্দ করেন। চেনা রুটিনের ডায়েটে খানিক স্পেশাল টাচ দিতে রইল রকমারি শরবতের রেসিপি।

আম পুদিনা লেমনেড  

উপকরণ-

কাঁচা আম- ২টি

রোস্টেড জিরেগুঁড়ো- ১ চামচ

বিটনুন- ১ চামচ

শুকনো লঙ্কাগুঁড়ো- আধ চামচ

পুদিনা পাতা- আধ কাপ

চিনি- স্বাদমতো

প্রণালী-

প্রথমে আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে সেদ্ধ করে নিন। এবার আমের পাল্প বের করে নিয়ে তাতে পুদিনা পাতা, নুন, চিনি, বিটনুন, তাজা জিরে ও শুকনো লঙ্কাগুঁড়ো দিয়ে অল্প জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার ওই মিশ্রণ কাঁচের গ্লাসে ঢেলে ওপর থেকে ঠান্ডা জল ও সোডা ওয়াটার দিয়ে বিটনুন ও পুদিনা পাতা সাজিয়ে পরিবেশন করুন।

বেল-নলেন গুড়ের শরবত

উপকরণ-

তরতাজা বেল- ১০০ গ্রাম

নলেন গুড়- ৩০ গ্রাম

গন্ধরাজ লেবু- ৩ টুকরো

নুন- ১ চিমটি

প্রণালী-

মিক্সিতে একে একে বেলের কাত্থ, নলেন গুড়, গন্ধরাজ লেবুর রস, নুন দিয়ে মিক্সিতে ভাল করে ঘুরিয়ে নিন। গ্লাসে ঢেলে বরফের কুচি ছড়িয়ে গ্রীষ্মের দুপুরে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা বেল-নলেন গুড়ের শরবত। ধনেপাতা-মধুর শরবত

উপকরণ-

তরতাজা ধনেপাতা- ৩ আঁটি

মধু- ৩০ মিলি

আদা- ২ টুকরো

গন্ধরাজ লেবুর রস- ২০ মিলি

বিটনুন- আধ চা-চামচ

সোডা

প্রণালী-

মিক্সিতে একে একে ধনেপাতা, মধু, আদা, গন্ধরাজ লেবুর রস, বিটনুন, সোডা সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মিক্সিতে ঘুরিয়ে নিন। গ্লাসে ঢেলে একটু বিটনুন এবং ধনেপাতা উপরে ছড়িয়ে পরিবেশন করুন ধনেপাতা এবং মধুর শরবত।

এই গরমে শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি বেশ আরামদায়ক এই ‘ফিউশন শরবত’গুলো। যাঁরা ডায়েট করছেন, তাঁরাও খেতে পারেন, তবে মিষ্টির পরিমাণটা নিজের মতো করে মেপে নেবেন।


You might also like!