Life Style News

7 months ago

Weight Loss : মেদ ঝরাতে কড়া ডায়েট ? আধ ঘণ্টা বাড়ির কাজ করলেই কমবে ওজোন, কীভাবে, জানুন

Weight Loss
Weight Loss

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ওজন কমাতে অনেকেই ডায়েট করেন কিংবা জিমে যান । কিন্তু জানেন কী, ঘরের কাজ, যেমন ঘর মোছা, ঝাঁট দেওয়ার মতো দৈনন্দিন কাজ করেও কিন্তু প্রচুর ক্যালোরি বার্ন করতে পারেন । এক একটা সেশনে প্রায় ৫০০ ক্যালোরি কমতে পারে ওজোন । ওয়াশিংটন পোস্ট-কে NEAT-এর সুবিধার কথা জানিয়েছেন মেরিল্যান্ড ইউনিভার্সিটি অফ ইন্টিগ্রেটিভ হেলথের অধ্যাপক ডাস্টন মরিস । NEAT-এর পুরো নাম হল নন এক্সারসাইজ অ্যাক্টিভিটি থার্মোজেনেসিস । এই ধরনের অ্যাক্টিভিটিগুলি অকালমৃত্যুর ঝুঁকি কমাতে পারে ।

ভার্চুয়াল ওয়েলনেস হাব হেলথলাইন থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে । যেখানে বলা হয়েছে, আধ ঘণ্টা যদি ভ্যাকুয়াম করা হয়, তাহলে ৮০ কেজি ওজনের এক ব্যক্তির প্রায় ৮০ ক্যালোরি কমতে পারে । তাই নিয়ম করে যদি অন্তত আধ ঘণ্টাও বাড়িরকাজে সময় দেন, তাহলে ওজন তো কমবেই, বিভিন্ন রোগ থেকেও মুক্তি পেতে পারেন । কী কী সুবিধা রয়েছে, দেখে নিন...

ক্যালোরি বার্নিং

ঘর ঝাঁট দেওয়া, মোছা...এধরনের কাজগুলি করলে হার্ট রেট বাড়ে । এর ফলে ক্যালোরি বার্ন হয়, আর ওজোনও কমে ।

মেটাবলিজম বৃদ্ধি

নিয়মিত যদি ঘরের কাজ করেন, তাহলেশরীরে মেটাবলিজম বৃদ্ধি পায় । এতে হজম ক্ষমতা বাড়ে । আর শরীরে বিপাকক্রিয়া ঠিক থাকলে ওজনও কমে ।

দীর্ঘক্ষণ বসে থাকার হাত থেকে মুক্তি

অফিসের কাজের জন্য দীর্ঘক্ষণ একজায়গায় বসে থাকতে হয় । কিংবা অবসর সময়ে হয়তো দীর্ঘক্ষণ টভি বা ফোন নিয়ে বসে থাকছেন । সেইসময় ঘরের হালকা কাজ করুন । এতে আপনার ওজোনও কমবে শরীর সুস্থ থাকবে ।

স্ট্রেস কমায়

স্ট্রেস কমাতে অনেকেই অতিরিক্ত খাওয়া-দাওয়া করেন । এতে ওজোন বাড়ে । কিন্তু, আপনি যদি ঘরের ছোটখাটো কাজে নিয়মিত নিযুক্ত থাকেন, তাহলে মানসিক চাপ কমবে । মনের স্বাস্থ্য ভাল থাকবে । আর ওজোনও কম থাকবে ।

পজিটিভ লাইফস্টাইল

নিয়মিত পরিচ্ছন্নতা পজিটিভ লাইফস্টাইলের অংশ হতে পারে । সবসময় যদি বাড়িঘর পরিষ্কার রাখুন । স্বাস্থ্য সচেতন রুটিনের অভ্যেস করুন ।

You might also like!