Life Style News

2 weeks ago

Standing vs Sitting: সারাদিনে কত ঘণ্টা বসতে হবে, দাঁড়াতে হব কতক্ষণ, জানিয়ে দিল গবেষণা

Standing vs Sitting
Standing vs Sitting

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃদিনের অধিকাংশ সময়ই এখন অনেকের কাটে ল্যাপটপের সামনে। সে অফিসেই হোক বা ওয়ার্ক ফ্রম হোম- একটানা বসে থাকতে হয় দীর্ঘক্ষণ। কিন্তু সেটা মোটেই কাজের কথা হয়। একটানা বসে থাকলে বিস্তর অসুখ বাসা বাঁধতে পারে শরীরে। ওবেসিটির ঝুঁকি বাড়ে তো বটেই, তার সঙ্গে টাইপ টু ডায়েবেটিস এবং বিভিন্ন কার্ডিও ভাস্কুলার রোগের সম্ভাবনা তৈরি হয়। এমনকি ঘণ্টার পর ঘণ্টার বসে থাকলে বেশ কিছু ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বাড়ে।

তাহলে সুস্থ থাকার জন্য ঠিক কী দরকার? দরকার, বসা এবং দাঁড়ানোর জন্য সময় ভাগ করে নেওয়া। একটানা বসে থাকা নৈব নৈব চ। কাজ করার ফাঁকে মাঝেমধ্যেই নিয়ম করে দাঁড়াতে হবে। একটু পায়চারি করতে হবে। আসলে দাঁড়ানোর অনেকগুলো সুবিধা আছে। ক্যালোরি খরচ হয়, রক্তচলাচল বাড়ে, অঙ্গপ্রত্যঙ্গ সচল থাকে, আরও নানাবিধ উপকার হয় শরীরের।

তা বলে সারাক্ষণই যেন আবার দাঁড়িয়ে থাকবেন না৷ কোনও কিছুরই বাড়াবাড়ি ভালো নয়। একটানা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে ফ্যাটিগ হতে পারে, তার সঙ্গে মাসল স্ট্রেইন, জয়েন্ট পেইন এসবও বাসা বাঁধতে পারে শরীরে। তাই দাঁড়াতেও হবে হিসাব করে। বেশ কয়েকঘণ্টা বসে কাজ করার পর ৩০ মিনিট থেকে এক ঘণ্টা দাঁড়িয়ে কাজ করুন। সবচেয়ে ভালো হচ্ছে যদি স্ট্যান্ডিং ডেস্ক বা অ্যাডজাস্টেবল ডেস্কে কাজ করতে পারেন।

তবে শুধু বসবেন আর দাঁড়াবেন, তাতেই শরীর সুস্থ থাকবেন, তা তো নয়। বেশ কিছু শারীরিক কসরত করতে হবে নিয়মিত। নিয়ম করে হাঁটবেন। স্ট্রেচিং, স্ট্রেংথ ট্রেনিং করবেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেবেন। আর যেটা খুব বেশি করে দরকার, তা হল পর্যাপ্ত ঘুম৷ কোনওভাবেই ঘুমের ক্ষতি করা যাবে না৷ সুস্থ থাকার জন্য ভালো ঘুমের বিকল্প নেই৷ অনেকের সন্ধেবেলায় ব্যায়াম করলে রাতে ভালো ঘুম হয় না। সেক্ষেত্রে অফিসফেরত শরীরচর্চা করা যাবে না৷ সকালেই ব্যায়াম করবেন। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, পর্যাপ্ত জল খাওয়া। জল কম খেলে কিন্তু বিপদ৷ এটা খেয়াল রাখতেই হবে।

চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞানীরা অনেক গবেষণার পর দিনে সর্বোচ্চ কতক্ষণ বসা, দাঁড়ানো, ঘুমানো, শরীরচর্চা করা যেতে পারে, তার একটা মোটামুটি হিসাব করেছেন। তাতে দেখা যাচ্ছে একজন পূর্ণবয়স্ক মানুষের সর্বোচ্চ ৮.৩ ঘণ্টা ঘুম দরকার হতে পারল। সর্বোচ্চ ৬ ঘণ্টা বসা, ৫.২ ঘণ্টা দাঁড়ানো শরীরের জন্য ভালো। হালকা শারীরিক কাজকর্মের জন্য সর্বোচ্চ ২.২ ঘণ্টা এবং একটু বেশি গা ঘামানো থেকে শ্রমসাধ্য শারীরিক কসরতের জন্য আরও ২.২ ঘণ্টা বরাদ্দ রাখা ভালো।

তাহলে মোদ্দা বিষয়টা কী দাঁড়াল? হাঁটতে হবে, বসতে হবে, ঘুমোতে হবে, শরীরচর্চাও করতে হবে। তবে সবকিছুই ঘড়ি ধরে, ব্যালান্সড পদ্ধতিতে।


You might also like!