Life Style News

2 weeks ago

Beauty tips: কলাপাতা দিয়েও ত্বক-চুলের যত্ন নেওয়া যায়! গুণ জানলে চমকে যাবেন

Skin-hair care can be done with banana leaves!
Skin-hair care can be done with banana leaves!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রকৃতি ঠিক যেন মায়ের মতো। বড় যত্নে রাখে নিজের সন্তানদের। ঝুলিতে রাখে এমন গাছ-গাছালি যার গুণ অপরিসীম। জানলে মানবেন, আর মানলেই বুঝবেন এর গুরুত্ব। এই যেমন ধরুন কলাগাছ। কলার অনেক গুণের কথা নিশ্চই শুনেছেন। চিংড়ি মাছ দিয়ে মোচার তরকারিও প্রাণ ভরে খেয়েছেন। আবার থোড় ভাজা দিয়ে সামনের পাতের ভাত সাবাড় করে দিয়েছেন। কিন্তু কলাপাতার সব উপকার কী জানেন? হ্যাঁ, এই পাতার কথা বললে তা দিয়ে পাত পেড়ে খাওয়ার কথা বা কোনও পাতুড়ির কথাই প্রথমে মাথায় আসে, কিন্তু সবুজ এই পাতা আপনার সৌন্দর্যের চাবিকাঠি।

বিশেষজ্ঞরা বলছেন কলাপাতা (Banana leaves) ত্বক ও চুলের ক্ষেত্রে দারুণ উপকারী। কীভাবে? সবুজ এই পাতার আস্তরণ আপনার শরীরকে ক্ষতিকারক UV রশ্মি থেকে বাঁচায়। এর স্নিগ্ধতা আপনার দেহের প্রতিটি কোষকে আরাম দেয়।

কলাপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্কিন ড্যামেজকে আটকে দেয়। বর্তমান জীবনের ইঁদুরদৌড়ে যৌবনের বয়স কমে আসছে। অকালেই ত্বকে ভাঁজ পড়ছে। তা আটকাতে সাহায্য করে কলাপাতার ফেসপ্যাক।

অ্যালানটয়েন (Allantoin) নামে এক যৌগ থাকে কলাপাতার মধ্যে। এর ফলে প্রাণী শরীরে নাইট্রোজেন মেটাবলিজম তৈরি হয়। তা ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ত্বকের পোড়া ভাব বা ট্যান কমাতে সক্ষম কলাপাতার ফেসপ্যাক। এতে ক্ষত সারানোর ক্ষমতাও রয়েছে। এগজিমার মতো চর্মরোগও সারায় এই পাতা।

চুলের খুশকি সমস্যার সমাধানেও কলা পাতার জুড়ি মেলা ভার। এতে চুলের গোড়ার চুলকানি ভাবও কমে যায়। কলাপাতা শীতল। সেই কারণে তা মাথায় ব্যবহার করলে আরাম পাওয়া যায়। পাশাপাশি মাথাও ঠান্ডা করে। এতে চিন্তা শক্তি বাড়ে। নতুন উদ্যমে কাজ করার অনুপ্রেরণা পাওয়া যায়। যাঁদের ঘুমের সমস্যা রয়েছে, তাঁরাও কলাপাতা ব্যবহার করে উপকার পাবেন।

You might also like!