Life Style News

3 weeks ago

Rose Water Benefits: গরমে ত্বকের যত্নে ভরসা হতে পারে গোলাপ জল!

Rose Water (File Picture)
Rose Water (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ রোদ-গরম, বাতাসে প্রচুর আর্দ্রতা, ধুলো এবং দূষণের প্রকোপে ত্বকের নাজেহাল অবস্থা। আর সেই কারণে মাথাচাড়া দিয়ে উঠছে নানা সংক্রমণও। ত্বকে প্রকট হচ্ছে লাল ভাব আর ত্বকের অন্দরে প্রদাহ বাড়ায় জ্বালা-অস্বস্তি এখন নিত্য সঙ্গী। এই পরিস্থিতিতে ত্বকের প্রয়োজন বিশ্রাম আর সঠিক যত্ন। তাই তো ত্বকের হাল ফেরাতে আপনি ভরসা রাখতে পারেন গোলাপ জলের উপরে। আর এই প্রাকৃতিক উপাদানের গুণে গরমেও যে জেল্লা অটুট থাকবে, সে কথা কি আর বলার অপেক্ষা রাখে!

গোলাপ জল ত্বকের জন্যে বেজায় উপকারী। তাই ঘরোয়া রূপটানে এর জনপ্রিয়তা তুঙ্গে। এমনকী চিকিৎসকদের একাংশও স্কিনকেয়ারে এটি ব্যবহারের পরামর্শ দেন। এখন প্রশ্ন হল, গরমে ত্বক ভালো রাখতে গোলাপ জল কী ভাবে ব্যবহার করবেন এবং কী উপকারই বা পাবেন, একে একে জেনে নিন।

এই প্রাকৃতিক উপাদানে প্রচুর পরিমাণে উপকারী ভিটামিন ও মিনারেলের সন্ধান মেলে, যা আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। একইসঙ্গে ত্বকের জেল্লা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর যে কোনও সংক্রমণ সারিয়ে তুলতেও গোলাপ জলের জুড়ি মেলা ভার।

গোলাপের পাপড়িতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের অন্দরে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। আর এটি আপনার ত্বকের পিএইচ-এর মাত্রাও ঠিক রাখতে সাহায্য করে। তাই সচরাচর ত্বকে কোনও সংক্রমণ মাথাচাড়া দিয়ে ওঠে না। এমনকী সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে গোলাপ জল। আর ত্বকের প্রদাহ নিয়ন্ত্রণে রেখে ক্ষত সারিয়ে তুলতেও যে এর কার্যকরী ভূমিকা রয়েছে, সে কথা তো বলাই বাহুল্য!

গরমে ত্বকের সমস্যা বাড়ে। ব্রণ-ফুসকুড়ি তো হয়ই, একইসঙ্গে মাথাচাড়া দিয়ে ওঠে জ্বালা ভাব ও অস্বস্তি। এই সময়ে তাই ত্বককে ঠান্ডা রাখা বেশ জরুরি। আর এই কাজটি করতে সাহায্য করে গোলাপ জল। এই প্রাকৃতিক উপাদান ত্বকের নানা ভাবে কাজে তো আসেই, একইসঙ্গে ত্বককে ঠান্ডা এবং তরতাজা রাখতেও কার্যকরী ভূমিকা পালন করে।

প্রতিদিন সকালে উঠে প্রথমে পছন্দের ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। তারপরে একটি কটন প্যাডে পরিমাণ মতো গোলাপ জল নিয়ে সারা মুখে বোলান। তারপরে ময়শ্চারাইজার ও সানস্ক্রিন লাগিয়ে নিন।

এক বাটি জলে কয়েক চামচ রোজ ওয়াটার এবং ২ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল মেশান। সেই জল দিয়ে সকালে নিয়মিত মুখ ধুয়ে নিন। তাতেও সমান উপকার পাবেন বৈকি!

You might also like!