Life Style News

1 week ago

Proper use of sunscreen: সানস্ক্রিন লাগালে কি আপনার ত্বকও কালো দেখায়, তবে জেনে নিন কী করবেন

Proper use of sunscreen
Proper use of sunscreen

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করতে, আমরা ত্বকের যত্নের রুটিন এবং বিভিন্ন প্রতিকার কাজে লাগাই। যার মধ্যে একটি হল সানস্ক্রিন। প্রতিটি ঋতুতে রোদে বের হওয়ার আগে এটি প্রয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। এমন পরিস্থিতিতে সানস্ক্রিন আমাদের ত্বককে এই ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। বাজারে অনেক ধরনের সানস্ক্রিন পাওয়া যায়। তবে আপনার ত্বকের টোন এবং প্রয়োজন অনুসারে এটি বেছে নেওয়া উচিত। এর সাহায্যে রোদে পোড়ার মতো ত্বক সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করা যায়।

সানস্ক্রিন ত্বকের উপরে একটি স্তর তৈরি করতে সাহায্য করে, যা আপনার ত্বককে ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। এছাড়া এটি ত্বককে শুষ্ক হওয়া থেকেও রক্ষা করে। কিন্তু অনেকেরই মত যে, সানস্ক্রিন লাগালে তাদের ত্বক কালো এবং নিস্তেজ দেখায়। আপনার সঙ্গেও কি একই ঘটনা ঘটে? আসলে এর পেছনে অনেক কারণ থাকতে পারে। আসুন সেই সম্পর্কে জেনে নেই।

সানস্ক্রিন লাগানোর পর মুখ কালো দেখায় কেন?

আজকাল, বাজারে অনেক ব্র্যান্ড এবং ধরণের সানস্ক্রিন পাওয়া যায়। তবে সবগুলোই আপনার ত্বকের সঙ্গে মানানসই হবে এমন নয়। অনেক সময় এতে উপস্থিত উপাদান বা রাসায়নিক আপনার ত্বকের সঙ্গে খাপ খায় না অথবা এমনও হতে পারে যে আপনি আপনার ত্বকের গঠন ও ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করছেন না। যার কারণে আপনার মুখ কালো দেখায়। তাই সানস্ক্রিন কেনার আগে আপনার ত্বকের ধরন মাথায় রাখুন। ত্বক সংক্রান্ত কোনও সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে বেছে নিন। তারা আপনাকে সঠিক সানস্ক্রিনের পরামর্শ দিতে সক্ষম হবে।

সানস্ক্রিন ব্যবহার করার সঠিক উপায়

মুখ ধোয়ার পর প্রথমে ময়েশ্চারাইজার এবং তারপর সানস্ক্রিন লাগান। এটি মুখের পাশাপাশি গলা এবং ঘাড়ে লাগাতে ভুলবেন না। দিনে ২ থেকে ৩ বার সানস্ক্রিন লাগাতে পারেন। এর পর মেকআপও করতে পারেন। এছাড়াও, আজকাল বাজারে অনেক ধরনের এসপিএফ ক্রিম পাওয়া যায়। এছাড়াও মনে রাখবেন যে বাইরে যাওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান, যাতে এটি আপনার ত্বকে শোষিত হয়। এর বেশি ত্বকের সমস্যা থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন-

You might also like!