Life Style News

3 weeks ago

Nose-Picking: বারবার নাকে হাত দেওয়ার অভ্যাস রয়েছে? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো?

Nose-Picking
Nose-Picking

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ হাত যখন তখন নাকে চলে যায়। এমন অভ্যেস কম বেশি অনেকেরই থাকে। কিন্তু অনেকেই হয়ত জানেন না এহেন অভ্যেসের কারণে ঘন ঘন নাক ডাকা তো বটেই অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার মত ভয়ঙ্কর রোগও শরীরে বাসা বাঁধতে পারে।

ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, নাকে আঙুল দিলে কিছু জীবাণু অনুনাসিক গহ্বরে প্রবেশ করে, যা ঘ্রাণজনিত নার্ভের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছাতে পারে যা অ্যালঝাইমার্স কারণ হতে পারে।

নাক পরিষ্কার করার উপায়

সুস্থ ও পরিষ্কার থাকার জন্য নাক পরিষ্কার রাখা জরুরি। কারণ নাক পরিষ্কার থাকলে সহজভাবে শ্বাস নেওয়া যায়। সংক্রমণ হওয়ার সম্ভাবনাও কমে যায়। কিন্তু বারে বারে নাকে আঙুল দেওয়া একেবারেই অনুচিত।

কী ভাবে নাক পরিষ্কার রাখবেন?

হালকা গরম জলে নুন মিশিয়ে নাক পরিষ্কার করা যায়। এই প্রক্রিয়াটি নাক থেকে জীবাণু পরিষ্কার করতে সাহায্য করে এবং সাইনাস এবং অ্যালার্জি প্রতিরোধেও সহায়ক।

গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল বা পুদিনা তেল মিশিয়ে ভেপর নেওয়া যেতে পারে। এতে নাকের বন্ধ হয়ে যাওয়া ভাব দূর করে এবং সর্দি এবং সাইনাস কমাতে সাহায্য করে।

কখন নাক পরিষ্কার করতে হবে?

সকালে এবং সন্ধ্যায় একবার করে নাক পরিষ্কার করতে পারেন। দিন শুরু করার আগে এবং রাতেও নাক পরিষ্কার করা উচিত যাতে নাকের মধ্যে জমে থাকা দূষিত পদার্থগুলি পরিষ্কার হয়ে যায় এবং ভাল ঘুম হয়।

You might also like!