Life Style News

2 weeks ago

Cleaning Tips: মাটির পাত্রে শ্যাওলা? জল রাখা যাচ্ছে না? পরিস্কার করবেন কি উপায়ে জানেন?

Clay made pots (File Picture)
Clay made pots (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আগে যখন বাড়ি বাড়ি ফ্রিজের সুযোগ সুবিধা আসেনি তখন মাটির পাত্র ছিল ঠাণ্ডা জল রাখার অন্যতম একটি মাধ্যম। মাটির পাত্রে জল রাখলে সেই পাত্রের খনিজ জলের সাথে মিশে গিয়ে শরীরে পৌঁছে শরীরের নানান উপকার করে। এমনকি শরীরে পিএইচের সমতাও বজায় রাখে এই মাটির পাত্রের জল। তবে বর্তমান সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে সেই সব মাটির পাত্র এখন বিলুপ্তির পথে। সেই জায়গায় এখন এসেছে আজকের রেফ্রিজারেটর। কিন্তু ফ্রিজের জল খেলেই নানান রকমের সমস্যা দেখা যায়। ঠাণ্ডা লাগা থেকে শুরু করে গলা ধরা সমস্ত সমস্যা নিয়ে হাজির হয় ফ্রিজে রাখা ঠাণ্ডা জল। তাই বর্তমানে যারা একটু স্বাস্থ্য সচেতন, তাঁরা আবার পুরনো পথে হেঁটে চলতে চাইছেন। অনেকেই বাড়িতে মাটির পাত্রে জল রাখা শুরু করেছেন। 

তবে মাটির পাত্রগুলি পরিস্কার করবেন কিভাবে? আসুন জেনে নেওয়া যাকঃ 

১) জলে ভিজিয়ে রাখুন 

মাটির জালা কিনে তা গোটা রাত সেই পাত্রটি জল দিয়ে ভিজিয়ে রাখা হত। নতুন মাটির জগ কিংবা বোতলের ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলা ভাল। জল দিয়ে ভাল করে পরিষ্কার করার পর খাবার জল রাখা যেতে পারে। মাটির বোতলের গায়ে যে সূক্ষ্ম ছিদ্রগুলি থাকে তা জলে ভরে উঠবে এবং খাবার জল ঠান্ডা রাখতেও সাহায্য করবে।

২) নিয়মিত পরিস্কার রাখুন 

দীর্ঘ দিন মাটির পাত্রে জল রেখে দিলে তার ভিতরে শ্যাওলা জমতেই পারে। বাইরে থেকে দেখলে তা চট করে বোঝা যায় না। মাটির পাত্রের ভিতরে ব্যাক্টেরিয়াও জন্মাতে পারে। সেই পাত্রের মধ্যে রাখা পানীয় জল খেলে পেটের গোলমাল হতেই পারে। তাই হালকা গরম জল দিয়ে মাটির জগ বা বোতল প্রায় রোজই পরিষ্কার করতে পারলে ভাল হয়।

৩) কাজে আসতে পারে বেকিং সোডা, নুন এবং ভিনিগার

এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ ভিনিগার আর সামান্য নুন মিশিয়ে রাখুন। দু’সপ্তাহে অন্তত এক বার এই মিশ্রণ দিয়ে মাটির পাত্র পরিষ্কার করা যেতে পারে।

You might also like!