Life Style News

3 weeks ago

Long hours sitting effect: ঘণ্টার পর ঘণ্টা অফিসের চেয়ারে বসে কাজ করার অভ্যাস, সতর্ক হন এখনই, বলছে গবেষণা

Long hours sitting effect
Long hours sitting effect

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ কথায় বলে, ভাল ভাবে বাঁচতে গেলে বসে থাকলে চলবে না! এই কথারই রেশ নতুনভাবে ধরা পড়ল সাম্প্রতিক একটি গবেষণায়। দীর্ঘক্ষণ ধরে এক জায়গায় বসে থাকলে তার নেতিবাচক প্রভাব পড়ে শরীরের ওপর, এ কথা আমরা সকলেই জানি। কিন্তু, ঠিক কতটা প্রভাব পড়ে? সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে এই বিষয় সংক্রান্ত বিস্তারিত তথ্য। জানা যাচ্ছে, দীর্ঘ সময় ধরে অফিসের চেয়ারে ঠায় বসে থাকলে শরীরের নানাবিধ সমস্যা তো হতেই পারে, তার সঙ্গে আসতে পারে এমনকি মৃত্যুও!

জামা নেটওয়ার্ক ওপেন নামের একটি জার্নাল তাইওয়ানে এই সমীক্ষাটি চালিয়েছিল গত ১৩ বছর। এই গোটা সময় জুড়ে মোট ৪ লক্ষ ৮১ হাজার ৬৮৮ জন মানুষের মধ্যে এই সমীক্ষা চালানো হয়।সমীক্ষার রিপোর্টে প্রকাশ, যাঁরা টানা বেশ কয়েক ঘণ্টা চেয়ারে বসে থাকেন, তাঁদের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পায় প্রায় ৩৪ শতাংশ!

তার সঙ্গেই বাড়তে পারে শরীরে মেদ এবং উচ্চ রক্তচাপের সম্ভাবনাও। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, একটানা এক জায়গায় বসে কাজ না করে, মাঝে মাঝে চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে একটু হেঁটে আসুন। পারলে অল্প সময়ের জন্য করে নিন এক্সারসাইজ এবং প্রচুর পরিমাণে জল খান। যা শরীরের মধ্যে অনিয়ন্ত্রিত অবস্থাকে নিয়ন্ত্রণে রাখতে অনেকটাই সাহায্য করবে

You might also like!