Life Style News

1 week ago

Lifestyel Tips:এই খাবার খেলেই বাচ্চাদের ঝটপট বাড়বে আইকিউ! দ্বিগুণ হারে বাড়বে বুদ্ধিমত্তা

Children's IQ will increase quickly by eating this food! Intelligence will increase at a double rate
Children's IQ will increase quickly by eating this food! Intelligence will increase at a double rate

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বাচ্চাদের খাবার খাওয়ানো সব থেকে কঠিন ব্যাপার। পুষ্টিকর খাবার বাচ্চারা একেবারে খেতেই চায় না। কিন্তু রোজ শিশুদের খাবারের প্লেটে কিছু বিশেষ খাবার রাখতেই হবে। এই সব খাবার শিশুদের পাতে রাখলে খুব তাড়াতাড়ি শিশুদের মস্তিষ্কের বিকাশ পায়। ঠিক এমনই একটি খাবার হল মাছ। বাচ্চাদের সপ্তাহে অন্তত একবার মাছ খাওয়ালে তাদের ইন্টেলিজেন্স কুয়াটিয়েন্ট বা আইকিউ বেড়ে যায়। শিশুরা অনেক বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন হয়ে ওঠে।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে বলা হয়েছে যে, সপ্তাহে অন্তত একবার যে শিশুরা মাছ খায় তাদের ঘুম খুব ভালো হয়। এই সব শিশুদের আইকিউ পরীক্ষা করে দেখা গিয়েছে যে এদের স্কোর অনেক বেশি।তাদের আইকিউ অন্যান্য শিশুদের আইকিউয়ের থেকে অনেক বেশি। যারা প্রতি সপ্তাহে মাছ খায় না তাদের আইকিউ গড় বা তার কমে অবস্থান করে।

গবেষণায় বলা হয়, যারা সপ্তাহে অন্তত একদিন মাছ খেয়ে বড় হয় আইকিউ পরীক্ষায় তাদের স্কোর অন্যদের চেয়ে গড়ে ৩.৩ পয়েন্ট বেশি পেয়েছে। এ ছাড়া বেশি বেশি মাছ খেলে ঘুমের সমস্যাও কমে যায়। সবমিলিয়ে পর্যাপ্ত ঘুমের কারণে তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা বেড়ে যায়।

মাছে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানে বুদ্ধিমত্তা বৃদ্ধি করে। আবার এর কারণে ঘুমও গভীর হয়। তবে এখনও মাছের সঙ্গে ঘুমের কোনও সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি।

ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার প্রফেসর আদ্রিয়ান রেইনে বলেন, গভীর ঘুম অনেকটা ধ্যানের মতো কাজ করে। ফলে ঘুমের সঙ্গে বুদ্ধিমত্তার জোগসাজশ রয়েছে। ঘুমের অভাবে বাচ্চাদের মাঝে অসামাজিক আচরণ দেখা যায়। মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। কিন্তু ওমেগা-৩ ফ্যাটি এসিড অসামাজিক আচরণ প্রতিরোধ করে। আর এর পেছনে মাছের ভূমিকা অনবদ্য।আরেক প্রফেসর পিস্টো-মার্টিনের মতে শিশুদের মস্তিষ্কের বিকাশে রোজ মাছ খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

You might also like!