Life Style News

2 weeks ago

Foot Care: বৃষ্টির জমা জল থেকে চুলকানি? জেনে নিন সংক্রমণ এড়াবার সহজ টোটকা

Foot Care (File Picture)
Foot Care (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বর্ষার জলে সবথেকে বেশি যেটি ক্ষতিগ্রস্থ হয়, তা হল আমাদের পা। জমা জল থেকেই হয় এই বিপত্তি। রেমালের দাপটে শহরের ইতি উতি জল জমেছে। আবার সামনে বর্ষা, সুতরাং কলকাতায় জমা জলে আপনাকে হাঁটতে হবে এটা খুবই স্বাভাবিক। 

আবার এই জমা জল থেকে পায়ে অনেকেরই নানান সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম চুলকানি। তবে এটি থেকে নিস্তার পাবেন কি উপায়ে? আসুন জেনে নেওয়া যাকঃ 

১) গরম জলে অ্যান্টিসেপ্টিক লিকুইড মিশিয়ে পা ডুবিয়ে রাখুন অন্তত মিনিট পনেরো। যদি সেটা না থাকে, তাহলে সামান্য বাথসল্ট মিশিয়ে ঊষ্ণ জলে পা ধুয়ে নিন। এতে পায়ে থাকা জীবাণু সহজেই দূর হবে।

২) বর্ষাকালে অনেকসময়েই পা ভিজে থাকায় আঙুলের ফাঁকে ফাঁকে ফাঙ্গাল ইনফেকশন হয়ে। এ ছাড়াও চুলকানি বা ঘা দেখা দেয়। পায়ের আঙুলের ফাঁকে ফাঁকেই এসব বেশি হয়। সেসব থেকে রেহাই পেতে অ্যান্টিফাঙ্গাল পাউডার রাখুন। অফিসে হোক বা বাড়িতে। দিনে বার কয়েক এই পাউডার লাগিয়ে নিন। এতে ইনফেকশন বেশি ছড়াতে পারবে না এবং চুলকানিও কমবে।

৩) সম্ভব হলে পা এক্সফোলিয়েট করুন। গরম জলে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট পা ডুবিয়ে বসুন। এরপর পিউমিস স্টোন দিয়ে ভালো করে গোড়ালি ঘষে চামড়া তুলে নিন।

৪) যদি আপনার পায়ে কোথাও ক্ষত থাকে আগে থেকে, তাহলে কিন্তু বিশেষ সতর্কতা প্রয়োজন। সেক্ষেত্রে দিন কয়েক ঢাকা জুতো পরে বের হবেন বাইরে থেকে। প্রয়োজনে ওয়াটারপ্রুফ ব্যান্ডেড ব্যবহার করুন।

৫) পা’কে ফাঙ্গাল ইনফেকশনের থেকে দূরে রাখার সবচেয়ে সহজ উপায় হয় পা’কে সবসময়ে শুষ্ক রাখা। স্যাঁতস্যাঁতে অবস্থায় পায়ের সমস্যা বাড়তে পারে। তাই সঠিক জুতো বেছে নিন অতি অবশ্যই। প্রয়োজনে আপনি রাবারের জুতো ব্যবহার করতে পারেন। এই ম্যাটেরিয়ালের জুতো জল শুষে নেয় না। তাই পা-ও ভেজে কম। 

You might also like!