Life Style News

1 week ago

Walking Barefoot: সুযোগ পেলেই সক্কাল সক্কাল খালি পায়ে ঘাসে হাঁটুন!বহু শারীরিক জটিলতা পিছু ছাড়বে

Walking Barefoot
Walking Barefoot

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ভোর ভোর ঘুম থেকে উঠে পড়ুন। কাজে বেরনোর আগে নিজের জন্য মাত্র ৩০ মিনিট বের করুন। দ্রুত ফ্রেশ হয়ে বেরিয়ে পড়তে হবে সামনের মাঠের উদ্দেশে। সেখানে গিয়ে জুতো খুলে সবুজ ঘাসের উপর খালি পায়ে মাত্র কয়েক মিনিট হেঁটে ফেলুন মশাই। আর এতেই হবে ম্যাজিক। বহু শারীরিক জটিলতা পিছু ছাড়বে।

পায়ে থাকে অসংখ্য স্নায়ু। খালি পায়ে ঘাসের উপর হাঁটলে সেগুলি সক্রিয় হয়, বার্তা পাঠায় মস্তিষ্কে।খালি পায়ে হাঁটলে স্ট্রেস বা চাপ কমে। উদ্বেগ কাটাতেও এর জুড়ি নেই।

ভালো ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি, ঘাসের ওপর খালি পায়ে হাঁটলে ঘুম ভাল হয়। আর সে হাঁটা যদি, সকালে হয়, তাহলে তো কথা-ই নেই।

হাঁটু-কোমরের ব্যথায় আক্রান্তের সংখ্যা ক্রমশ ঊর্ধ্বমুখী। আজকাল অনেকেই এই রোগে ভুগছেন। দেখা গিয়েছে, বেশিরভাগ সময়ই এই দুই জয়েন্টের কাজকর্মের ব্যাঘাত হওয়ার দরুন বাতের ব্যথার সূত্রপাত হয়। তবে সমস্যা এই স্তরে পৌঁছানোর আগেই আপনি খালি পায়ে হাঁটা শুরু করে দিন। এতে এই দুই জয়েন্টের কর্মক্ষমতা বাড়ে। ফলে বাতের ব্যথায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমবে।

জুতো পরে হাঁটলে পায়ের পেশির উপর তেমন একটা চাপ পড়ে না। তবে খালি পায়ে হাঁটলে পায়ের ও কোমরের পেশির উপর চাপ বাড়ে। ফলে এই অংশের পেশির জোর বাড়ে বলে জানাচ্ছে হেলথলাইন। তাই পায়ের ও কোমরের পেশি শক্ত করতে চাইলে আপনাকে অবশ্যই দিনে অন্তত কিছুটা সময় খালি পায়ে হাঁটতে হবে। বিশেষত, বয়সকালে খালি পায়ে হাঁটলে লাভ মেলে।

খালি পায়ে হাঁটার আগে এই কয়েকটি বিষয় নিশ্চিত করুন-

১. কোনও এবড়ো-খেবড়ো রাস্তায় খালি পায়ে হাঁটবেন না

২. কংক্রিট বা পিচের রাস্তাতেও খালি পায়ে হাঁটা থেকে বিরত থাকুন

৩. পায়ে কোনও ইনফেকশন থাকলেও খালি পায়ে হাঁটা যাবে না

৪. ডায়াবেটিক ফুট থাকলে অবশ্যই সবদিক বিবেচনা করে চিকিৎসকের পরামর্শ মতো খালি পায়ে হাঁটুন

৫. ভোরের দিকে খালি পায়ে হাঁটা উপকারী।

You might also like!