Life Style News

3 weeks ago

Mobile Addiction: খুদের মোবাইলের নেশা কাটাবেন কি উপায়ে! জানুন

Mobile Addiction of Child (File Picture)
Mobile Addiction of Child (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ছোট একখান মুঠোফোন। তার নেশা অ্যালকোহলের থেকেও মারাত্মক। শুধু কথা বলা নয়, ক্যামেরা থেকে ভিডিয়ো, অ্যালার্ম ক্লক থেকে টিভি, দুনিয়ার যাবতীয় আকর্ষণের জিনিস ওই ছোট্ট যন্ত্রখানায় ভরা।  সেই রঙিন হাতছানিতেই ছুটছে ১ থেকে ১০০ । বড়রা তবু থামতে জানেন, কিন্তু এ নেশায় তলিয়ে গিয়ে তল পাচ্ছে না খুদে শিশুরা।

সন্তানকে সময় দিন

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় মা বাবা কাজের চাপে ব্যস্ত। সন্তানের সঙ্গে কথা বলার সময় দিতে না পেরে একসময় তার হাতে মোবাইল তুলে দিয়েছিলেন। এখন সেই মোবাইলই হয়েছে কাল। এক্ষেত্রে সন্তানের সঙ্গে বাবা মায়ের কোয়ালিটি টাইম মন ফেরাতে পারে মোবাইলের পর্দা থেকে।

বাড়ির কাজে ব্যস্ত করুন

রান্নাঘরের ছোট ছোট কাজে ব্যস্ত রাখুন খুদেকে। এমনকী রান্নার কাজেও সঙ্গে নিতে পারেন তাকে। আগুন ছাড়া কোনও রান্না যেমন স্যান্ডউইচ তৈরি বা বেসিক বেকিং খুদের মনকে মোবাইল থেকে ঘোরাতে পারে। এসব কাজে ব্যস্ত করলেই কমবে স্ক্রিন টাইম।

হাতের কাজ

মাথা খাটিয়ে বা ইন্টারনেটের সাহায্য নিয়ে কিছু DIY আর্ট প্রজেক্টের আইডিয়া বের করতে পারেন। খুদের সঙ্গে আপনিও লেগে পড়ুন এই কাজে। যেমন হয়তো একটা টেবিল ক্যালেন্ডার বানালেন। একবার বিষয়টিতে আগ্রহ পেলে সন্তানকেও বলুন এরকম আর কী বানানো যায় ভাবতে। তাতে মোবাইলের আকর্ষণ ভুলবে বাড়বে ক্রিয়েটিভিটিও।

খেলায় বাড়ান আকর্ষণ

বিভিন্ন বোর্ড গেম কিনে তাতে শিশুর আগ্রহ বাড়ানোর চেষ্টা করতে পারেন। অথবা শিশুর প্রিয় জিনিস লুকিয়ে তাকে ট্রেজার হান্টের মতো ধাঁধা সমাধান করতে দিতে পারেন। এতে প্রিয় খোঁজার নেশায় পাজল সলভেও মাথা খাটাবে খুদে।

দারুণ আকর্ষণীয় রঙ বেরঙের বই আনুন

You might also like!