Life Style News

3 weeks ago

Good Fruit: অত্যন্ত স্বাস্থ্যকর জলপাই, নিয়মিত খেলে ধরে রাখতে পারবেন যৌবন

olive
olive

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ জলপাই বা ওলিভ- রান্নাঘরে প্রায়ই কাজে লাগে। কিন্তু এটি এমন একটি ফল যা শরীর স্বাস্থ্য ভাল রাখতে রীতিমত উপকারী। পাশাপাশি এটি রূপচর্চার অন্যতম উপাদান। একটি ছোট্ট ফল। কিন্তু এর গুণ অসীম। এটি হার্টের জন্য উপকারী। এটি ত্বক ভাল রাখতে সাহায্য করে। তাই খাদ্য তালিকায় নিয়মিত জলপাই রাখতেই পারেন।

জলপাইয়ের পাঁচটি উপকারিতা

হার্টের স্বাস্থ্য- জলপাই হার্টের স্বাস্থ্য ভাল রাখতে পারে। এটিতে মনোস্যাচুরেটেড ফ্যাট, বিশেষ করে ওলিক অ্যাসিড রয়েছে। এই হার্ট-স্বাস্থ্যকর চর্বিটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতার জন্য ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে, যার ফলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস পায়। উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে এবং কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL) কোলেস্টেরল কমিয়ে রাখতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতি - জলপাই অ্যান্টিঅক্সিডেন্টের একটি প্রকৃত ভাণ্ডার। এর চকচকে বাহ্যিক অংশে ভিটামিন ই, হাইড্রোক্সিটাইরোসল এবং অলিউরোপেইন সহ অ্যান্টিঅক্সিডেন্ট যৌগগুলির একটি বিন্যাস রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা বিভিন্ন দীর্ঘস্থায়ী অসুস্থতার প্যাথোজেনেসিসে জড়িত। জলপাই সেলুলার স্থিতিস্থাপকতা ও সামগ্রিক সুস্থতা বাড়িয়ে দেয়।

অন্ত্রের স্বাস্থ্য- জলপাই অত্যন্ত পুষ্টিকর ফল। এটি ফাইবারের গুরুত্বপূর্ণ উৎস। জলপাই হজম শক্তি বাড়ায়। অন্ত্রে মাইক্রোবায়োটার মধ্যে বাইক্রোবিয়াল বৈচিত্রকে সমর্থন করে। জলপাই প্রাকৃতিক প্রিবায়োটিকগুলিকে আশ্রয় করে যা উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়াগুলির ভরণপোষণ হিসাবে কাজ করে।

ত্বকের পুষ্টি - জলপাই ত্বকের জন্য উপকারী। ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের অ্যারেতে ভরপুর, জলপাই পরিবেশগত আক্রমণকারী এবং ত্বককে আক্রমণকারী অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে। এই পুষ্টিগুলি ত্বকের প্রাকৃতিক প্রতিরক্ষাকে মজবুত করে, প্রদাহ কমায় এবং সেলুলার মেরামতের প্রক্রিয়াকে উদ্দীপিত করে, যার পরিণতি একটি পুনরুজ্জীবিত এবং উজ্জ্বল রঙে পরিণত হয়। অলিভ অয়েলের ইমোলিয়েন্ট বৈশিষ্ট্যগুলি এটিকে ত্বকের যত্নের ফর্মুলেশনে একটি লোভনীয় উপাদান করে তোলে, ত্বকে হাইড্রেশন, নমনীয়তা এবং উজ্জ্বলতা দিতে পারে।

ওজন নিয়ন্ত্রণ - তুলনামূলকভাবে উচ্চ-চর্বিযুক্ত সামগ্রী থাকা সত্ত্বেও, জলপাই ওজন ব্যবস্থাপনার লক্ষ্য অর্জনে একটি মূল্যবান মিত্র হিসাবে আবির্ভূত হয়। জলপাইয়ের মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া মনোস্যাচুরেটেড ফ্যাট তৃপ্তি প্রদান করে এবং পূর্ণতা অনুভব করে, যার ফলে অতিরিক্ত ক্যালরি গ্রহণে বাধা হয়ে দাঁড়ায়। জলপাইয়ের ফাইবার উপাদান গ্যাস্ট্রিকের সমস্যার জন্য উপকারী। এটি ওজন নিয়ন্ত্রণ করতে পারে। সর্বোপরি জলপাই হল একটি সুষম খাদ্য।

You might also like!