Life Style News

2 weeks ago

Rebecca Syndrome: সমাজ মাধ্যমে ঘন ঘন প্রাক্তনের প্রোফাইলে নজর? 'রেবেকা সিনড্রোম' নয় তো?

Rebecca Syndrome
Rebecca Syndrome

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সোশাল মিডিয়ার দৌলতে এখন আর কিছুই অজানা থাকার কথা নয়। কারও সঙ্গে মুখোমুখি দেখা না হলেও, তাঁর সম্পর্কে সম্যক ধারণা তৈরির জন্য ফেসবুক, ইনস্টাগ্রাম রয়েছে। তাই অনেক সময় কারও কারও প্রোফাইলে উঁকিঝুঁকি মারেন কেউ কেউ। যাঁর প্রোফাইলে উঁকি দিচ্ছেন, তিনি যদি হন আপনার সঙ্গীর প্রাক্তন? তবে আগ্রহ যে দ্বিগুণ হবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ঘনঘন কি সঙ্গীর প্রাক্তনের প্রোফাইল আপনাকে চুম্বকের মতো আকর্ষণ করছে? মনোবিজ্ঞানীরা বলছেন, এই আকর্ষণ বেশ ঝুঁকির। যাকে ‘রেবেকা সিনড্রোম’ (Rebecca Syndrome) বলেই চিহ্নিত করেন তাঁরা।

সমীক্ষায় দেখা গিয়েছে, মহিলারাই বেশিরভাগ ক্ষেত্রে ‘রেবেকা সিনড্রোমে’র শিকার হন। মনোবিজ্ঞানীরা বলছেন, বহুক্ষেত্রেই দেখা যায় ওই ব্যক্তি হয়তো নতুন সম্পর্কে যাওয়ার পর প্রাক্তনকে আর বিন্দুমাত্রও গুরুত্ব দেন না। প্রাক্তনের সোশাল মিডিয়া প্রোফাইলের দিকে নজর রাখা তো দূর, তাঁকে নিয়ে ভাবেন না। বরং বর্তমানে যাঁর সঙ্গে সম্পর্কে রয়েছেন, তাঁকে নিয়ে দিব্যি মেতে রয়েছেন। কখনও যাচ্ছেন রেস্তরাঁয়। আবার কখনও যাচ্ছেন কফি শপে।

বর্তমানে যাঁর সঙ্গে সম্পর্কে রয়েছেন, সেই মহিলাই ভালো করেই জানেন সে কথা। প্রেমিককে চোখ বন্ধ করে বিশ্বাসও করেন। প্রাক্তনের যে তাঁর জীবনে আর কোনও অস্তিত্ব নেই, তা চোখ বন্ধ করে বিশ্বাসও করেন। অথচ সেই মহিলাই সঙ্গীর প্রাক্তনের প্রোফাইলে গিয়ে উঁকি দিচ্ছেন বার বার। হয়তো একান্তে মনের মানুষের সঙ্গে বেশ সুন্দর সময় কাটাচ্ছেন, তা সত্ত্বেও সঙ্গীর প্রাক্তনের সোশাল মিডিয়ার প্রোফাইল স্ক্রল করেই চলেছেন।

অবশ্য সঙ্গীর প্রতি সন্দেহের বশে প্রাক্তনের প্রোফাইলে নজরদারি চালান, তা নয়। মনোবিজ্ঞানীরা বলছেন, সঙ্গীর প্রতি অতিরিক্ত ভালোবাসাই ‘রেবেকা সিনড্রোম’কে ডেকে আনতে পারে বলেই মনে করা হচ্ছে। তবে এই অভ্যাস নিজের স্বাস্থ্যের জন্য খুব একটা স্বাস্থ্যকর নয় বলেই জানিয়েছেন মনোবিজ্ঞানীরা। কারণ, ‘রেবেকা সিনড্রোমে’র ফলে বাড়বে মানসিক উদ্বেগ। তা নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে।

You might also like!