Life Style News

2 weeks ago

Lightening Damage to Electronics: বাইরে ঘন ঘন বাজ পড়ছে! টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন সুরক্ষিত রাখবেন কী ভাবে?

Lightening Damage to Electronics
Lightening Damage to Electronics

 

দুরন্ত বার্তা ডিজিটাল দেস্কঃ অসহনীয় গরমের পর স্বস্তির বৃষ্টি। পূর্বাভাস ছিলই। গত দু’দিন ধরে দুপুরের পর থেকে শহর ভিজছে বৃষ্টিতে। সঙ্গে একরাশ ঝোড়ো হাওয়া আর আকাশে বিদ্যুতের ঝলকানি। প্রবল শব্দে বাজও পড়ছে অনবরত! বাজের শব্দে অনেকেই ভয় পান। এই সময় বৃষ্টি দেখতে বাইরে না বেরিয়ে ঘরে থেকে বরং ঘরের বৈদ্যুতিন যন্ত্রগুলির প্রতি নজর দিন। কারণ বাজ পড়ে টিভি, ফ্রিজ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কী ভাবে এই বিপদ এড়ানো যায়, তা জেনে রাখা জরুরি।

১. প্রথমেই সমস্ত যন্ত্রপাতি থেকে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করুন। বাজ পড়লে তার পরে করবেন, সেটা যেন না হয়। আকাশ মেঘলা হয়ে এলেই সঙ্গে সঙ্গে যন্ত্রপাতির সুইচ বন্ধ করে দিন।

২. ‘আর্থিং’ করা আছে বলে বাজ পড়লেও টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন অক্ষত থাকবে, এ ধারণা একেবারেই ঠিক নয়। অনেক সময় ‘আর্থিং’ করা থাকলেও বিপদ হতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই ভাল।

৩. শুধু ফ্রিজ কিংবা টিভি নয়, বজ্রপাতের সময় ওয়াইফাই চালানো থাকলেও সেটা বন্ধ করে দিন। না হলে রাউটার খারাপ হয়ে যেতে পারে।

৪. মোবাইল ফোন চার্জে বসানো থাকলে সঙ্গে সঙ্গে প্লাগ থেকে তা খুলে নিন। চার্জ না থাকলেও বজ্রপাতে চার্জ দেওয়ার ঝুঁকি নেবেন না।

৫. বাইরে বজ্রবিদ্যুৎ, ঘরে যদি একান্তই ল্যাপটপ চালাতে হয় তা হলে, প্লাগ থেকে খুলে নিয়ে ব্যাটারিতে চালাতে পারেন। কিন্তু কোনও ভাবেই বিদ্যুৎ সংযোগ যেন না থাকে।

৬. সব শেষে বলি, বাড়িতে ‘লাইটনিং অ্যারেস্টার’ অবশ্যই যেন থাকে এবং সেটা ঠিকঠাক রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও করতে হবে।

You might also like!