Life Style News

1 week ago

Monsoon Tips:বর্ষায় নষ্ট হচ্ছে খাবার! রইল টাটকা রাখার টিপস

Food is wasted in monsoon! Here are some tips to keep it fresh
Food is wasted in monsoon! Here are some tips to keep it fresh

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ভারতে বর্ষা ঋতু গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি দেয়। বর্ষা আমাদের চারপাশে সতেজতা আনতে পারে। তবে এই ঋতু আপনার পরিবারের জন্য কিছু রোগ এবং সংক্রমণের জন্য সম্ভাব্য ঝুঁকি নিয়ে আসে। বর্ষাকালে মুখোমুখি হওয়া প্রাথমিক সমস্যাগুলির মধ্যে একটি হল খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি বজায় রাখা। বর্ষা ব্যাকটেরিয়ার বিকাশের জন্য উপযুক্ত আবহাওয়া এবং ছাঁচ, ছত্রাক, কৃমি এই জাতীয় রোগ গুলি দ্রুত গতিতে বিন্যাস ঘটাতে পারে। বর্ষাকালে নিম্নলিখিত সতর্কতাগুলি আপনাকে এই সময়কালে খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করতে পারে।

সঠিক সংরক্ষণ

বর্ষায় খাবারের ঠিকঠাক সংরক্ষণ অত্যন্ত জরুরি। সঠিক জায়গায়, সঠিক নিয়ম মেনে না রাখলে খাবার নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তা ছাড়া এই সময় যেহেতু ব্যাক্টেরিয়া, ভাইরাসের আনাগোনা বাড়ে, ফলে খাবার ঠিক করে রাখতেই হবে। বিশেষ করে ফল, সব্জি, দুগ্ধজাত খাবার নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। সেগুলি সংরক্ষণে সতর্ক থাকা জরুরি।

খাবার ঠান্ডা করে ফ্রিজে তোলা

গরম খাবার কখনও ফ্রিজে তুলে রাখবেন না। তাতে খাবারের স্বাদ, গুণমান দুই-ই নষ্ট হয়ে যায়। রান্না করার পর খাবার ঘরের তাপমাত্রায় রাখুন। ধীরে ধীরে ঠান্ডা হয়ে গেলে তার পর ফ্রিজে ঢোকান। তা হলে খাবার দু-তিন দিন পর্যন্ত ভাল রাখতে পারবেন।

ফ্রিজ পরিষ্কার করা

নিয়মিত ফ্রিজ পরিষ্কার করতে ভুলবেন না। খাবার ভাল রাখতে ফ্রিজ ভরসা। তাই ফ্রিজের যত্নআত্তি করতেই হবে। ফ্রিজের ভিতরটা প্রতি দিন পরিষ্কার করতে পারলে ভাল। এতে ফ্রিজের গায়ে থাকা ময়লা, জীবাণু খাবারের সংস্পর্শে যেতে পারবে না।

খাবারে মেয়াদ শেষের তারিখ খেয়াল রাখুন

দোকান থেকে কেনা শুকনো খাবারের ক্ষেত্রে এই বিষয়টিতে নজর দিতে হবে। খাবারের প্যাকেটের গায়ে মেয়াদ উত্তীর্ণের তারিখ থাকে। সেটা দেখে নিন। মেয়াদ ফুরিয়ে যাওয়া খাবার বর্ষায় খেলে বেশি ভুগতে হতে পারে।

You might also like!