Life Style News

3 weeks ago

Amla For Hair Care: পাতলা চুল ঘন করতে ভরসা রাখুন এই ফলে!

Amla For Hair Care (File Picture)
Amla For Hair Care (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ উইকেন্ডে হেয়ার কেয়ার করার জন্যে সময় পান প্রত্যেকেই। সেই সময়ে তাই চুলের যত্নে আমলকী ব্যবহার করতে পারেন আপনি। আমলকীর ব্যবহার আপনার চুলকে তো মসৃণ করে তুলবেই, সেই সঙ্গে অন্যান্য সমস্যাও নিয়ে আসেব নিয়ন্ত্রণে। কী ভাবে ব্যবহার করবেন আমলকী, তা জেনে নিন ঝটপট।

আমলকীর হেয়ার মাস্ক

এই হেয়ার প্যাক তৈরির জন্য আপনার প্রয়োজন দুটো আমলকীর পাল্প এবং ৩ টেবিল চামচ মেথি। একটি পাত্রে পরিমাণ মতো জল নিয়ে মেথি এবং আমলকী ভিজিয়ে রাখুন দু'ঘণ্টা। তারপর দুটি উপকরণ ভালো করে ব্লেন্ড করে বানিয়ে নিন একটি ঘন মিশ্রণ। সেটি চুলে লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করে হেয়ার ওয়াশ করে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহারেই মিলবে উপকার।

আমলকীর তেল

এই হেয়ার অয়েলও খুব উপকারী। তাই বছরের পর বছর ধরে ঘরোয়া রূপটানে আমলা অয়েল ব্যবহার হয়ে আসছে। আর আপনিও এই উইকেন্ডে আমলকীর তেল চুলে লাগাতেই পারেন।

আসলে আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা আপনার স্ক্যাল্পের অন্দরে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। ফলে চুলের সুস্বাস্থ্য বজায় থাকে।

একটি পাত্রের পরিমাণ মতো আমলকী তেল নিন। তারপর আঙুল দিয়ে চুলের গোড়ায় ভালো করে লাগান। অন্তত ১০ মিনিট ধীরে ধীরে মাসাজ করুন। এক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।

আমলকীর হেয়ার গ্রোথ সিরাম

এটি বানানোর জন্য আপনার প্রয়োজন দুই টেবিল চামচ আমলা পাউডার, এক কাপ নারকেল তেল এবং এক চামচ ভিটামিন ই অয়েল।

একটি সসপ্যানে নারকেল তেল নিয়ে গরম করুন হালকা আঁচে। তেল ফুটে উঠলে তাতে যোগ করুন দুই টেবিল চামচ আমলা পাউডার। তারপরে অল্প আঁচেই আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। শেষে রং পরিবর্তন হলে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে দিন। মিশ্রণ ঠান্ডা হওয়ার পর তাতে যোগ করুন এক চামচ ভিটামিন ই অয়েল। তারপর একটি কাচের শিশিতে ঢেলে রাখুন।

সময় মতো ড্রপারের সাহায্যে এই হেয়ার গ্রোথ সিরাম আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় লাগান। আঙুলের হালকা চাপে ধীরে ধীরে মালিশ করুন এবং এক ঘণ্টা পরে শ্যাম্পু করে নিন।

খেয়াল রাখুন এদিকে

আপনার স্ক্যাল্পে যদি বিশেষ কোনও সমস্যা থাকে বা আপনার চুলের যদি কোনও চিকিৎসা চলে, তাহলে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কোনও ঘরোয়া উপাদানই চুলে ব্যবহার করবেন না।

You might also like!