Life Style News

3 weeks ago

Constipation In Kids: ছোটদের কোষ্ঠকাঠিন্য দুর হতে পারে এই ফলের সাহায্যে!

Children's constipation can be removed with the help of this fruit!
Children's constipation can be removed with the help of this fruit!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ কিছু কিছু ফল ছোটদের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এইসব ফলের গুণে কোষ্ঠকাঠিন্যকেও বাগে আনা সম্ভব হবে। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, ঠিক কোন কোন ফল রয়েছে এই তালিকায়? সেই বিষয়ে বিশদে জানতে চাইলে ঝটপট এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ে ফেলতেই হবে। তারপর এদেরকে সন্তানের পাতে রাখুন। তাহলেই সুস্থ থাকবে ছোট্ট সোনা।

নাশপাতির জুড়ি মেলা ভার​

ছোট্ট সোনার রোজ পেট পরিষ্কার হয় না? তাহলে যত দ্রুত সম্ভব নাশপাতিকে তার ডায়েটে জায়গা করে দিন। কারণ একটি মাঝারি আকারের নাশপাতিতে রয়েছে ৫.৫ গ্রাম ফাইবার। আর এই উপাদান মলকে নরম করার কাজে সিদ্ধহস্ত। এমনকী অন্ত্রের হাল ফেরানোর কাজেও বিশেষ ভূমিকা পালন করে এই ফল। তাই সন্তানের পেটের হাল ফেরাতে চাইলে তাকে রোজ এই ফল খাওয়াতে ভুলবেন না যেন!

সস্তার পেয়ারা খেলেই হবে মুশকিল আসান

আমাদের মধ্যে অনেকেই ফল হিসাবে পেয়ারাকে তেমন একটা পাত্তা দেন না। তবে জানলে অবাক হবেন, আমাদের অতি পরিচিত পেয়ারতেও ভালো পরিমাণে ফাইবারের সন্ধান মেলে। আর এই উপাদান পেট পরিষ্কার করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজেও সিদ্ধহস্ত। তাই সন্তানকে সুস্থ-সবল রাখতে চাইলে তার ডায়েটে পেয়ারাকে জায়গা করে দেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

আপেলের শরণাপন্ন হন

এই ফলে রয়েছে পেকটিন নামক একটি উপাদান যা কিনা অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী এই উপাদানের গুণে গ্যাস-অ্যাসিডিটির সমস্যাকেও অনায়াসে মাত দেওয়া সম্ভব। এর পাশাপাশি পেয়ারার মতোই আপেলেও রয়েছে বেশ কিছুটা পরিমাণে ফাইবার যা কিনা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে দ্রুত মুক্তি দিতে পারে। তাই সন্তানকে রোজ একটা আপেল খাওয়াতেই পারেন। তাতেই তার পেটের পাশাপাশি সার্বিক শরীরের হাল ফিরবে।

লেবু খেলেই কেল্লাফতে​

এই সমস্যার ফাঁদ কাটিয়ে দিতে চাইলে সন্তানকে ছোট থেকেই কমলালেবু, মৌসম্বিলেবু খাওয়া শেখাতে হবে। কারণ এইসব সাইট্রাস ফ্রুটে রয়েছে ফাইবারের খনি যা কিনা অন্ত্রে মলের গতিবিধি বাড়ানোর কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার ফলে পেট পরিষ্কার হতে আর সময় লাগে না। তবে শুধু ফাইবার নয়, বরং এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি-এর সন্ধান মেলে। তাই সন্তানকে একাধিক সংক্রামক রোগ থেকে বাঁচাতে চাইলেও এই ফল তাকে খাওয়াতেই হবে।

মহৌষধি কিউই​

পুষ্টিবিজ্ঞানীরা সকলেই এই ফলের প্রশংসায় পঞ্চমুখ। কারণ এই ফলে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলতে আমাদের সাহায্য করে। এমনকী এতে মজুত ফাইবারের গুণে কোষ্ঠকাঠিন্যও নিপাত যাবে। তাই ছোট্ট সোনাকে এই সমস্যা থেকে উতরে দিতে চাইলে গ্যাঁটের কড়ি খরচ করে এই বিদেশি ফল খাওয়াতেই পারেন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

You might also like!