Life Style News

2 weeks ago

Chia Seeds Benefits: চিয়া সিডস থেকে বাড়তে পারে আয়ু! কিন্তু কিভাবে?

Chia Seeds (File Picture)
Chia Seeds (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ শুধু মাত্র ওজন কমানোই নয় এছাড়াও আরও নানাবিধ গুণ রয়েছে চিয়া সিডসের। আবার এটি কোনো বিদেশি গাছও নয়। তবে এর নাম শুনলেই কেমন বিদেশি বলেই মনে হয়। 

চিয়া সীডস আসলে কি? 

হার্ভার্ড হেলথেড় মতামত অনুসারে, এটি স্যালভিয়া হিসপ্যানিকা গাছের গাছের বীজ। এর নামটি শুনে বিদেশি বলে মনে হলেও, আসলে এটি পুদিনা পাতা গাছের এক বিশেষ ধরন। যা সাদা কালো দু'ধরণেরই হতে পারে। এগুলিই আসলে চিয়া সীডস নামে পরিচিত। 

চিয়া বীজের ইতিহাস (5000 years Of Chia Seeds)

প্রসঙ্গত, আজটেক ও মায়া সভ্যতার মানুষরাও চিয়া সীডস খেতেন। অর্থাৎ প্রায় ৫ হাজার বছর ধরে এটি মানুষের খাদ্য। তখন মূলত মধ্য আমেরিকায় পাওয়া যেত এই বিশেষ গাছ ও তার বীজ। 

চিয়া বীজ খাবেন কেন ?

ক্রনিক রোগের ঝুঁকি কমায় - চিয়া বীজ একটি উন্নত মানের খাবার। যা বিভিন্ন ক্রনিক রোগকে ঠেকায়। যেমন উচ্চ রক্তচাপ, সুগার ইত্যাদি। কীভাবে ঠেকায় সেই কথাই বিশদে আলোচনা করা যাক এবার।

সুগার নিয়ন্ত্রণে রাখে - রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে চিয়া সীডস। কারণ এর মধ্যে রয়েছে শক্তিশালী ফাইবার।

প্রদাহ কমায় - প্রদাহ আমাদের শরীরের একাধিক রোগের কারণ। এই তালিকায় রয়েছে ডায়াবেটিস, আর্থারাইটিস। চিয়া সীডসের প্রদাহনাশী গুণ রয়েছে।

কোলেস্টেরল - রক্তে খারাপ ও ভাল দুই ধরনের কোলেস্টেরল থাকে। এর মধ্যে খারাপ কোলেস্টেরল হার্টের বিপদ ডেকে আনে। এই কোলেস্টেরলের পরিমাণ কমায় চিয়া সীডস।

উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় - চিয়া বীজের ফাইবার প্রদাহ কমায়। প্রদাহ কমিয়ে নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ।

খাবার হজম করায় - এর উন্নত মানের ফাইবার খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। এর ফলে পেটের গোলযোগ কম হয়।

মানসিক অবসাদ কমায় - নানা কারণে মানসিক অবসাদ অনেককে গ্রাস করে। খাবারের দিকে মন দিলে এই অবসাদ থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়। চিয়া সীডসের ফাইবার স্ট্রেস কমায়। যা অবসাদ নিয়ন্ত্রণ করে।

স্ট্রেস কমায় - অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ চিয়া বীজ। এই বিশেষ উপাদানটি অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

ক্যানসার ঠেকায় - অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে কোশের ক্ষতি ঠেকায় চিয়া বীজ। যা ক্যানসারের একটি বড় কারণকে দমিয়ে রাখে। ফলে ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়।

You might also like!