Life Style News

2 weeks ago

Kitchen Hacks: কড়াই বা হাঁড়ির পোড়া দাগ কিছুতেই উঠছে না? একবারে মুখ দেখার মতো ঝাঁ চকচকে হবে বাসন

Oily ink on the bottom of the pan after cooking
Oily ink on the bottom of the pan after cooking

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  রান্না করতে অনেকেই ভালবাসে কিন্তু বাসন মাজতে পচ্ছন্দ করেন না অধিকাংশ মানুষই। বিশেষ করে কড়াইয়ের নীচে কালো দাগ তোলার কথা ভাবলেই মুখ ভার হয়ে বহু মানুষের। রান্নার পর কড়াইয়ের নীচে তেলচিটে কালিই বলুন, কি পুড়ে যাওয়া কালো দাগই বলুন, সে পরিষ্কার করা মানে যেন এক বিশাল পর্ব! অনেকসময় অনেক সাবান বা ডিশওয়াশার দিয়ে ঘষেও সহজে সে দাগ যেতে চায় না। তবে, জেনে নিন কড়াইের নীচে পড়া কালি দূর করার চটজলদি টিপস-

বেকিং সোডা দিয়ে প্যান পরিষ্কার করতে পারেন। নন-স্টিক, স্টেইনলেস স্টিল, সিরামিক, ঢালাই লোহা এই ধরনের যেকোনও উপাদানে ভিনেগার, লেবুর রস ও বেকিং সোডা মাখিয়ে রাখলে নিমেষে উঠে যায় পোড়া দাগ।

বাড়িতে টমেটো কেচাপ থাকলে তা দিয়েও কড়াই মাজতে পারেন। এতে ঝটপট ময়লা দূর হবে। এরজন্য নোংরা প্যানের গায়ে কেচাপের একটা পুরু স্তর ছড়িয়ে দিতে হবে। ঘষার আগে কমপক্ষে দশ মিনিটের জন্য এটি রেখে দিতে হবে। এরপর সাবান দিয়ে ধুয়ে ফেললেই দূর হয়ে যাবে জেদি দাগ।

বালি দিয়েও প্যান পরিষ্কার করা যেতে পারে। ডিটারজেন্ট পাউডার, লেবু ও লবণের সঙ্গে এক থেকে দুই চা চামচ বালি মিশিয়ে নিন। এবার এটি দিয়ে প্যান পরিষ্কার করুন। সপ্তাহে ২ বার এভাবে কড়াই মাজলেই ঝাঁ চকচকে থাকবে আপনার বাসন।

You might also like!